ভারতীয় বালকের কালাপাত্থর জয়

মাত্র পাঁচ বছর ১১ মাস বয়সে হিমালয়ের কালাপাত্থর শৃঙ্ঘে আরোহণ করে নয়া রেকর্ড গড়েছে ভারতীয় শিশু হার্ষিত সৌমিত্র। এর আগে এত কম বয়সে কেউ এত উঁচুতে ওঠেনি।

গত ১৭ অক্টোবর হিমালয়ের ৫৫৫৪ ফুট উঁচু কালাপাত্তর জয় করেছে হার্ষিত। সে ভারতের বিখ্যাত পর্বতারোহী রাজিব সৌমিত্রের ছেলে। গত বৃহস্পতিবার বাবা এবং আরো দুই নেপালিশেরপাকে সঙ্গে নিয়ে হিমালয়ের ওই শৃঙ্ঘে পা রাখে এই শিশুটি।

হার্ষিত এভারেস্টের বেস ক্যাম্পের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল গত ৭ অক্টোবর। বেস ক্যাম্পে পৌঁছুতে তার সময় লেগেছিল ১০ দিন। সাধারণ পর্বতারোহীরা এখানে পৌঁছুতে ৭ দিন সময় নিয়ে থাকে। পাহাড়ে ওঠার সময় ছেলের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছিলেন বাবা রাজিব। এ সময় শিশু হার্ষিতের স্বাস্থ্য যথেষ্ট ভালো ছিল বলেও তিনি জানিয়েছেন।

হার্ষিত যে সময় নেপালের উত্তর-পূর্বাঞ্চলীয় বেস ক্যাম্পের দিকে যাত্রা শুরু করেছিল তখন হিমালয়ে তুষারঝড়ে বেশ কয়েকজন ট্রাকার প্রাণ হারিয়েছিলেন, যাদের বেশিরভাগই ছিলেন বিদেশি। এ প্রসঙ্গে রাজিব বলেছেন,‘তুষারঝড় থেকে রক্ষা পেতে বেস ক্যাম্পে পৌঁছানোর পথে আমরা ক্যাম্পে দুদিন বিশ্রাম নিয়েছিলাম।’ তিনি আরো জানান, হার্ষিকের বয়স কম হওয়া সত্ত্বেও কালাপাত্থর ট্রেকিংয়ের সময় মাথা ব্যাথা বা অন্য কোনো ধরণের শারীরিক সমস্যা দেখা দেয়নি তার। কালাপাত্থরে পা রাখার পর ‘জয় হিন্দ’ বলে তিন রঙ্গের ভারতীয় পতাকা উড়িয়ে দেয় শিশুটি।

প্রসঙ্গত, হিমালয়ের এই শৃঙ্ঘটি ইউরোপের মাউন্ট ব্লানচ(উচ্চতা ৪৮১০ মিটার), অ্যান্টার্কটিকার ভিনশন মাসিফ(৪৮৯২ মি.)এবং অস্ট্রেলিয়ার পানাকা জায়া বা কারস্টেনজ পিরামিডের(৪৮৮৪মি.) চাইতে বড়।

সবচেয়ে কমবয়সে পর্বতশৃঙ্গে ওঠার নতুন রেকর্ড করার পর কাঠমাণ্ডুতে বাবাকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে অংশ নেয় হার্ষিত। সেখানে তার বাবা জানান, তিনি এখন ভারতের ‘লিমকা বুক রেকর্ডে’ ছেলের নাম ওঠানোর প্রক্রিয়া শুরু করেছেন।এছাড়া তারা গিনিস ওয়ার্ল্ড বুক রেকর্ডের জন্যও আবেদন করবেন বলে জানিয়েছেন।

এর আগে আর এক ভারতীয় শিশু, সাত বছরের আরিয়ান বালাজি সবচেয়ে কম বয়সে কালাপাত্থর জয় করার রেকর্ড করেছিল। ২০১২ সালের মে মাসে সে এই শৃঙ্ঘটি জয় করেছিল।

You Might Also Like