১১ দিন পর ইলিশ শিকার শুরু

নদীতে মা ইলিশ রক্ষায় সরকারের ১১ দিনের নিষেধাজ্ঞা শেষে আজ বৃহস্পতিবার ভোর রাত থেকে লক্ষ্মীপুরের মেঘনায় মাছ শিকারে নেমেছে প্রায় ৬২ হাজার জেলে। এখন জেলে পল্লীগুলোতে চলছে উৎসবের আমেজ। গত ৫ থেকে ১৫ অক্টোবর লক্ষ্মীপুরের আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনাল পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকা ইলিশের অভয়াশ্রম হওয়ায় নদীতে মাছ শিকারে নামেনি জেলেরা।

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্র জানা যায়, জেলা সদর, রায়পুর, রামগতি ও কমলনগর উপজেলার ৬২ হাজার জেলে রয়েছে। নিষেধাজ্ঞাকালীন সময়ে সরকারিভাবে তাদেরকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। ৫ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত লক্ষ্মীপুরের মেঘনা নদীতে ৩৩টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। এসময়ে ৬৯টি মামলা, ৯.৬ লাখ মিটার নিষিদ্ধ জাল জব্দ, ৩৬ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও ১ লাখ ৭৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

লক্ষ্মীপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সুনীল চন্দ্র ঘোষ জানান, নিষেধাজ্ঞার সময়ে জেলেরা অন্যান্য বছরের তুলনায় এবার মেঘনা নদীতে মাছ ধরা থেকে বিরত থাকায় ইলিশ উৎপাদন বাড়বে। কিছু জেলে নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে যাওয়ার কারণে তাদের জেল-জরিমানা করা হয়েছে।

You Might Also Like