আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তারেক রহমানের নির্দেশেই ২১ গ্রেনেড হামলা চালানো হয়। হরকাতুল জিহাদ ছিল কিলিং এজেন্ট। তারেক রহমানের সুস্পষ্ট নির্দেশ ছিল শেখ হাসিনাকে হত্যা করার। শেখ হাসিনা ছিলেন প্রাইম টার্গেট। এই হামলা ছিল বঙ্গবন্ধু পরিবার ও আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার ধারাবাহিকতা।

আজ বৃহস্পতিবার আইভি রহমানের ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ সব কথা বলেন। এর বনানী কবরস্থানে আইভি রহমানের সমাধিতে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ও পরে দলের পক্ষে কেন্দ্রীয় নেতাদের নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ওবায়দুল কাদের।

যারা হত্যা ও ষড়যন্ত্রের রাজনীতির সঙ্গে জড়িত, তাদের সঙ্গে গণতান্ত্রিক শক্তির সহাবস্থান করার সুযোগ আছে কি না- তা নিয়ে দেশবাসীর কাছে প্রশ্ন রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপির আন্দোলনের কোনো বস্তুগত পরিস্থিতি দেশে বিরাজমান নেই। বিএনপির আন্দোলনে সুনামি হবে না- এটাই স্বাভাবিক। ক্ষমতার মুলা ঝুলিয়ে নেতাকর্মীদের মাঠে নামিয়েছিল বিএনপি। আন্দোলনের নামে পিকনিক পার্টি করেছে। আন্দোলনের জন্য সাবজেক্ট ও অবজেক্ট লাগে। কিন্তু বিএনপির এর কিছুই ছিল না। তাদের আন্দোলন নেতাকর্মী নির্ভর। জনগণের অংশগ্রহণ ঘটাতে পারেনি। জনগণ ছাড়া গণআন্দোলন হয় কিভাবে?