বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার তদন্ত সঠিক হয়নি। এ ঘটনায় তারেক রহমান কোনোভাবেই জড়িত ছিলেন না।

সোমবার (২১ আগস্ট) দলটির নয়াপল্টন কার্যালয়ের যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, এই মামলায় প্রথমে তারেক রহমানের সংযুক্ত ছিল না। পরে মুফতি হান্নানকে দীর্ঘদিন আটকে রেখে তার জবানবন্দীর ওপর ভিত্তি করে তারেক রহমানকে যুক্ত করা হয়। এমনকি মুফতি হান্নান এই জবানবন্দীর বিরুদ্ধে এফিডেভিট দিয়ে বক্তব্য প্রত্যাহার করেন।

তিনি বলেন, পরবর্তীতে মুফতি হান্নানকে অন্য একটি মামলায় ফাঁসির রায় দিয়ে তড়িঘড়ি করে কার্যকর করা হয়।

তাকে এই মামলায় পরবর্তীতে আর আদালতে আসার কোনো সুযোগ দেওয়া হয়নি বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক প্রতিহিংসার কারণে তারেক রহমানর নাম এই মামলায় অন্তর্ভুক্ত করা হয়েছে। পুরোপুরি এই মামলায় সুষ্ঠু তদন্ত না করেই তড়িঘড়ি করে মামলা শেষ করা হয়েছে। আমরা বারবার বলে এসেছি এই মামলায় সুষ্ঠু নিরপেক্ষ তদন্ত হোক। এই ঘটনা বাংলাদেশের রাজনীতিতে একটি জঘন্য ঘটনা।

এ সময় তারেক রহমানসহ বিএনপির কোনো নেতা ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার সঙ্গে জড়িত ছিলেন না বলেও তিনি দাবি করেন।

কয়েকটি রাজনৈতিক দলের ভারত সফরের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, যারা জনগণের কাছে যেতে পারে না তারাই এভাবে ফায়দা নিতে চায়। আমরা চাই নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন। জনগণ ভোট দিয়ে সরকার নির্বাচিত করবে এমন একটি নির্বাচন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম।