‘আসাদকে ক্ষমতাচ্যুতির জন্য বিমান হামলা করছেন ওবামা’

“সিরিয়ায় তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল’র বিরুদ্ধে সামরিক অভিযানের নামে বিমান হামলার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু তার মূল লক্ষ্য হলো সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করা। এ ক্ষেত্রে আইএসআইএল-কে অুজহাত হিসেবে ব্যবহার করছেন মার্কিন প্রেসিডেন্ট। কখন সে ঘটনা ঘটবে জানা নেই তবে এটা এড়ানো যাবে না।”

ইরানের প্রেস টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন মার্কিন বিশ্লেষক ও ভেটার্নস টুডে পত্রিকার কলামিস্ট শেইমাস কুক। তিনি বলেন, ওবামা আইএসআইএল সন্ত্রাসীগোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছেন পারস্য উপসাগরীয় অঞ্চলের কয়েকটি মিত্র দেশকে সঙ্গে নিয়ে যারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে অনেকদিন ধরে উৎকাত করতে চায়।

তিনি উদাহরণ হিসেবে কাতারের কথা উল্লেখ করেছেন। সম্প্রতি কাতার বলেছে যে- “মূল সমস্যা আইএসআইএল নয় আসল সমস্যা হলেন প্রেসিডেন্ট বাশার আসাদ।” শেইমাস কুক বলেন, কাতারের এ বক্তব্য থেকেই বোঝা যাচ্ছে- চলমান বিমান হামলার মূল লক্ষ্য আইএসআইএল নয় বরং মূল এজেন্ডা হচ্ছে প্রেসিডেন্ট বাশার আসাদকে ক্ষমতাচ্যুত করা। শেইমাস কুক বলেন, শিগগিরি আমরা এ বিষয়ে প্রেসিডেন্ট ওবামা ও সামরিক বাহিনীকে সিদ্ধান্ত নিতে দেখব।

You Might Also Like