সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে যুক্তরাজ্য সফরের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সৌদি দূতাবাসের একটি সূত্র ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের কর্মকর্তারা জানিয়েছেন, সাধারণ নিয়ম অনুযায়ী তারা প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করবেন, তবে এখন পর্যন্ত তার ডায়েরিতে কিছুই নেই।

তবে যুক্তরাজ্যের সরকারের একটি সূত্র সৌদি যুবরাজকে আমন্ত্রণের বিষয়টি নিশ্চিত করেছে। বলা হয়েছে, যুবরাজের সফর না হওয়ার কোনো কারণ নেই।

২০১৮ সালের তুরস্কের ইস্তানবুলে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যাকাণ্ডের পর এটি হবে যুক্তরাজ্যে সৌদি যুবরাজের প্রথম সফর।সৌদি যুবরাজকে আমন্ত্রণের বিষয়টি প্রথমে ফিন্যান্সিয়াল টাইমস ও টাইমস সংবাদমাধ্যমে রিপোর্ট করা হয়।

খাশোগির হত্যাকাণ্ডের পর সেই সময়ে পশ্চিমা দেশগুলো সৌদি যুবরাজের কড়া নিন্দা করে। এই ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এই উপসংহারে পৌঁছেছিল যে, যুবরাজ মোহাম্মদ অবশ্যই ওই হত্যাকাণ্ডের অনুমোদন দিয়েছেন। যদিও যুবরাজ এর সঙ্গে জড়িত থাকার কথাটি অস্বীকার করে আসছেন। এ নিয়ে সৌদির ২০ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য।

বিবিসিকে বলা হয়েছে, অন্তত এক মাস আগে থেকে সৌদি সরকার এই সফরের পরিকল্পনা করছে। আগামী অক্টোবরে এ সফর হতে পারে। যদিও ব্রিটেন প্রধানমন্ত্রীর ডায়েরিতে এ নিয়ে কোনো তারিখ উল্লেখ নেই।

তবে এ আমন্ত্রণ নিয়ে সমালোচনা করেছে দেশটির লিবারেল ডেমোক্রেটস। অন্যদিকে যুক্তরাজ্যের মন্ত্রীরা সাম্প্রতিক মাসগুলোতে সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের আকাঙ্ক্ষার কথা ইঙ্গিত করেছেন।