আবুবকর শেকাউ নিহত: আত্মসমর্পনে বহু বোকো হারাম সদস্য

নাইজেরিয়ার উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের প্রধান আবুবকর শেকাউকে হত্যা করার দাবি করেছে দেশটির সেনাবাহিনী। একজন সেনা মুখপাত্র এ দাবি করে বলেছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধে মারাত্মক ক্ষতির শিকার হয়ে শত শত বোকো হারাম সদস্য আত্মসমর্পন করেছে।

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় মাইডুগুরি শহরে ঘাঁটি গেড়ে এতদিন সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছিল বোকো হারাম। গত কয়েক সপ্তাহের ব্যাপক সংঘর্ষের পর বর্তমানে সেনাবাহিনী শহরটির কাছাকাছি পৌঁছে গেছে। এ অবস্থায় বুধবার বোরনো প্রদেশের বিউ শহরে অস্ত্রসহ ১৩৫ বোকো হারাম সদস্য এবং অন্য কয়েকটি শহরে ১৩৩ জন সন্ত্রাসী আত্মসমর্পন করেছে। ধরা দেয়া সন্ত্রাসীদের জিজ্ঞাসাবাদ চলছে বলে সেনা মুখপাত্র জানিয়েছেন।

গত কয়েক বছর ধরে নাইজেরিয়ার সেনাবাহিনী বোকো হারামের বিরুদ্ধে লড়াই করলেও এই প্রথম তাদের শত শত সদস্য আত্মসমর্পন করল। এ কারণে এ ঘটনাকে সন্ত্রাস বিরোধী লড়াইয়ে নয়া মাইলফলক হিসেবে মনে করছে সেনাবাহিনী।

এ ছাড়া, এই প্রথম নাইজেরিয়ার সেনাবাহিনী জনসম্মুখে আবুবকর শেকাউ’র নিহত হওয়ার খবর প্রচার করেছে। এর আগে ২০০৯ সালে একবার তার নিহত হওয়ার গুজব ছড়িয়েছিল। কিন্তু তার নিহত হওয়ার পরও একই চেহারার অন্য এক ব্যক্তি বিভিন্ন ভিডিও চিত্রে বোকো হারামের পক্ষে বিবৃতি দিয়ে যাচ্ছিল।

নাইজেরিয়ার সেনা কর্মকর্তা জেনারেল ক্রিস ওলুকোলাদে জানিয়েছেন, মোহাম্মাদ বশির নামের এক ব্যক্তি গত পাঁচ বছর ধরে শেকাউর ভূমিকা পালন করছিল এবং তার চেহারা হুবহু শেকাউ’র মতো। সাম্প্রতিক সেনা অভিযানে বশির নিহত হওয়ার পর শেকাউর নিহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হয়েছে সেনাবাহিনী।

You Might Also Like