আফ্রিকার ছয় দেশকে বিনামূল্যে গম দেওয়ার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে আফ্রিকার দেশগুলোর জোট আফ্রিকান ইউনিয়নের (এইউ) নেতাদের সঙ্গে বৈঠক শেষে এক ঘোষণায় তিনি এ কথা জানান। দেশগুলো হলো- বুরকিনা ফাসো, জিম্বাবুয়ে, মালি, সোমালি, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং ইরিত্রিয়া।

পুতিন বলেন, আগামী তিন চার মাসে এই ছয়টি দেশের প্রত্যেককে ২৫ হাজার থেকে ৫০ হাজার টন পর্যন্ত গম পাঠানো হবে এবং এই বাবদ যে খরচ হবে, তাও বহন করবে রাশিয়া।

গত বছরের আগস্টে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেনের সঙ্গে শস্যচুক্তি সাক্ষর করেছিল রাশিয়া; কিন্তু প্রতিশ্রুত শর্ত না মানার অভিযোগে সম্প্রতি সেই চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়েছে দেশটি। তাদের একটি অভিযোগ ছিল, আফ্রিকার অতি দরিদ্র দেশগুলোতে শস্য পৌঁছাচ্ছে না।

পুতিন বলেন, ‘গমের আন্তর্জাতিক বাজারে ২০ শতাংশ সরবরাহ যায় রাশিয়া থেকে। অন্যদিকে ইউক্রেন থেকে আসে ৫ শতাংশ সরবরাহ। গত বছর শস্যচুক্তি সম্পাদনের সময় আমরা শর্ত দিয়েছিলাম- পশ্চিমা দেশগুলো আমাদের কৃষি, খাদ্যপণ্য ও সারের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, সেসব যেন প্রত্যাহার করে নেওয়া হয়। চুক্তির অন্যান্য অংশীদাররাও সেই শর্তে রাজি হয়েছিল। কিন্তু আমরা দেখলাম- এই শস্যচুক্তিকে তারা সম্পূর্ণ বাণিজ্যিকভাবে ব্যবহার করেছে এবং ইউক্রেনের গমের সব চালান গেছে ইউরোপে।

রুশ প্রেসিডেন্ট বলেন, আফ্রিকা ও বিশ্বের অন্যান্য দরিদ্র দেশ সেই গমের সুফল পায়নি। আমাদের কৃষিপণ্য ও সারের ওপর যেসব নিষেধাজ্ঞা তারা (পশ্চিমা বিশ্ব) দিয়েছিল, সেসবও প্রত্যাহার করা হয়নি।