নিউ ইয়র্কের হাডসনে বাংলাদেশি সাংস্কৃতিক মেলায় মানুষের ঢল

নিউ ইয়র্কের হাডসনে মনোরম পরিবেশে গত শনিবার অনুষ্ঠিত হল জাকজমক বাংলাদেশি সাংস্কৃতিক মেলা। বাংলাদেশের কালচারাল অ্যাফায়ার সোসাইটি অব হাডসন (বিকাশ) আয়োজিত এ সাংস্কৃতিক মেলায় শত শত প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি একদিনের জন্য একখন্ড বাংলাদেশে পরিনত হয়েছিল হাডসন নদী ঘেষা হাডসন শহর।
গত ১৬ আগষ্ট শনিবার দুপুরে হাডসন সিটি মেয়র উইলিয়াম হেলেনবেক জুনিয়র এ বাংলাদেশি সাংস্কৃতিক মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। তিনি তাঁর শুভেচ্ছে বক্তব্যে বলেন, হাডসন শহরে বাংলাদেশিদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একই সাথে নানা ধরনের সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সংখ্যাও বাড়ছে। সব অনুষ্ঠানে যাওয়া সম্ভব হয়না। কিন্তু আজ বাংলাদেশিদের এমন ধরনের মিলন মেলা দেখে আমি সত্যিই আনন্দিত। তিনি উপস্থিত বাংলাদেশিদের উদ্দেশ্য করে বলেন, আপনাদের চলার পথে যে কোন অসুবিধা দেখা দিলে তিনি তা সমাধানের চেষ্টা করারও আশ্বাস দেন। স্থানীয় সমাজসেবী আব্দুস মিয়া মেলার আয়োজনকারী বিকাশের সকল কর্মকর্তাসহ উপস্থিত অতিথিদেরকে আন্তরিক ধন্যবাদ জানান।
মেলায় বাংলাদেশের নানা ধরনের সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি বিভিন্ন দোকানে চলে হরেক রকম পণ্যের বেচাকেনা। বিকেল থেকে শুরু হয় মুলমঞ্চে চলে আলোচনা, আবৃত্তি, নাচ ও গান। মেলায় অংশ নিতে পার্শ্ববর্তী নিউ ইয়র্ক, আলবেনিসহ বিভিন্ন শহর  থেকে ছূটে আসে শত শত সাংস্কৃতিপ্রেমি প্রবাসীরা।
বিকাশ–এর সভাপতি মোহাম্মদ এম রনি’র তত্বাবধানে অনুষ্ঠিত উক্ত মেলায় প্রবাসী বাংলাদেশিরা দিনভর আনন্দ উপভোগ করেন। সাহিত্য একাডেমি আলবেনি শাখার সহযোগিতায় অনুষ্ঠিত কবিতা পাঠের অনুষ্ঠানে অংশ নেন বিশিষ্ট ছড়াকার প্রিতম বসু,বিশিষ্ট আবৃত্তিকার ও উপস্থাপক মিজানুর রহমান প্রধান ও আলবেনি সাহিত্য একাডেমির প্রধান সমন্বয়কারী ও আবৃত্তিকার ফারহানা পলি। অনুষ্ঠানে দৃষ্টি নন্দিত এক ফ্যাশন শো’তে অংশ নেন ফারজানা সুলতানা আঁখি, জান্নাতুল ফেরদৌস ও আতিয়া বেগ। এরপর নিউ ইয়র্কের লং আইল্যান্ড থেকে আগত দু’বোন দ্বৈত ও একক নৃত্য পরিবেশন করেন। এরা হলেন ফেরদৌসী জাহান শ্যামলী ও শ্রাবন্তী। এছাড়াও নৃত্য ও আধুনিক বাংলা গান পরিবেশন করেন তাহমিনা শরীফ সোনিয়া, তাহা ও প্রেয়া। আধুনিক ও লোকগান পরিবেশন করেন উপস্থিত দর্শকদের মাতিয়ে রাখেন নিউ ইয়র্কের জনপ্রিয় শিল্পী তাহমিনা শহীদ। অনুষ্ঠানে জনপ্রিয় নৃত্যশিল্পী ও কৌতুক অভিনেতা শহীদ উদ্দিন তাঁর অসাধারন পরিবেশনায় দর্শক-শ্রোতাদের অনাবিল আনন্দসহ খুশির জোয়ারে ভরিয়ে দেন সকলের মন।

You Might Also Like