আইএস জঙ্গি দমনে ওবামার নতুন পরিকল্পনা

ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিদের দমনে বুধবার নতুন পরিকল্পনা ঘোষণা করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ওইদিন নাইন-ইলেভেনের বছর-পূর্তি পালন করবে দেশটি।

জঙ্গিদের দমনের এই নতুন কৌশলের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক পরিকল্পনার একটি সমন্বয় থাকবে বলে ইঙ্গিত দিয়েছেন ওবামা। তবে, তিনি জানিয়ে দিয়েছেন যে আইএস নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে বিমান হামলা চালানো হলেও, সেখানে কোন সৈন্য পাঠাবে না যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন থেকে বিবিসি’র সংবাদদাতা জানাচ্ছেন যে, ইরাক ও সিরিয়ার আইএস জঙ্গিদের দমনে মি. ওবামা ইতিমধ্যেই তার আন্তর্জাতিক সহযোগী দেশ যেমন যুক্তরাজ্য, ফ্রান্স, তুরস্ক ও পোল্যান্ডের কাছ থেকে সহযোগিতার আশ্বাস পেয়েছেন।

সেই সঙ্গে জঙ্গিদের দমনের এই নতুন কৌশলের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক পরিকল্পনার একটি সমন্বয় থাকবে বলে ইঙ্গিত দিয়েছেন ওবামা। তিনি বলেছেন যে, বুধবারের ভাষণে এ সংক্রান্ত পরিকল্পনা ঘোষণা করবেন তিনি। তবে, তিনি সেখানে সেনা পাঠানোর পরিকল্পনা করছেন না। আর ইরাক যুদ্ধের মতও নয় এটি। বরং গত কয়েক বছর ধরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের চালানো প্রচারণার মতই হবে এই পরিকল্পনা।

এদিকে, ইরাকের পশ্চিমাঞ্চলে বিদ্যুতের অন্যতম বড় উৎস হাদিথা বাধ রক্ষার লড়াই এ দেশটির সরকারী বাহিনী ও সুন্নি যোদ্ধাদের সমর্থনে, আইএস জঙ্গিদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, কায়রোতে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে নেতৃবৃন্দ আইএস জঙ্গিদের মোকাবেলায় আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে পরস্পরকে সহযোগিতা দেবার ব্যাপারে সম্মত হয়েছেন। সূত্র : বিবিসি।

You Might Also Like