তীব্র তাপদাহের কারণে ছয় দিন বন্ধ থাকার পর আজ খুলছে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী ৫ জুন থেকে দেশের ওপর দিয়ে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ থাকায় গত সোমবার থেকে বন্ধ ছিল প্রাথমিক বিদ্যালয়। বৃহস্পতিবার থেকে বন্ধ ছিল মাধ্যমিক বিদ্যালয়। আজ থেকে সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

গত বুধবার (৭ জুন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে জানানো হয়, দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বৃহস্পতিবার বন্ধ থাকবে। দেশব্যাপী তীব্র তাপদাহের কারণে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম গত ৫ জুন সোমবার থেকে ৮ জুন বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। পাশাপাশি শুক্র-শনিবার বন্ধ ছিল। মোট ছয় দিন বন্ধ থাকার পর আজ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, কোমলমতি ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম ৫ জুন (সোমবার) থেকে ৮ জুন (বৃহস্পতিবার) পর্যন্ত বন্ধ।

তীব্র দাবদাহের কারণে সারা দেশে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সব খেলা স্থগিত করা হয়। শনিবার (৩ জুন) থেকে এ টুর্নামেন্ট হওয়ার কথা ছিল।