পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের ওপর প্রায়ই হাজার হাজার নিষেধাজ্ঞা দিচ্ছে। এসব ক্ষেত্রে তারা কাউকে জানিয়ে কিছু করে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাতার সফর নিয়ে আজ সোমবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

বাংলাদেশের ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা আসতে পারে কি না—এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেটা হবে কি না, সে বিষয়ে আমার কোনো ধারণা নেই। আমরা জানি না। ওরা (যুক্তরাষ্ট্র) বলে-কয়ে তো কোনো দিন কিছু করে না। তবে আমাদের কৃষিমন্ত্রী বলেছেন, “দেশে স্যাংশনের কোনো কারণই নেই।” এটা যদি হয়, তাহলে খুব দুঃখজনক হবে।’

এ কে আব্দুল মোমেন আরও বলেন, ‘আমেরিকা তো প্রায়ই হাজার হাজার স্যাংশন দিয়েই যাচ্ছে। উই হোপ, আমেরিকার শুভবুদ্ধির উদয় হবে এবং তারা এসব করবে না।’

মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে লেখা প্রতিবেদনে দেশের একটি দৈনিক পত্রিকা মিথ্যা তথ্য দিয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি দৈনিক পত্রিকার এক প্রতিবেদনে যে তথ্য দিয়েছে, সেটা মিথ্যা তথ্য। সেখানে বলেছে আমি মন্ত্রী হওয়ার আগে চায়নিজ প্রতিষ্ঠানে লবিস্ট হিসেবে কাজ করেছি, এটা ডাহা মিথ্যা। বরং বলতে পারেন আমি সারা জীবন যুক্তরাষ্ট্রে ছিলাম, সেখানে কাজ করেছি।