ইংল্যান্ড সফরের শুরুটা বাংলাদেশের জন্য ছিল বেশ অস্বস্তিকর। বৃষ্টির বাধায় পর্যাপ্ত অনুশীলনের সুযোগ না পাওয়ার পাশাপাশি প্রথম ম্যাচ পরিক্ত্যক্ত হওয়ায় সিরিজ জয় নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কা কাটিয়ে দুর্দান্ত পারফরম্যান্সে সিরিজ জিতেই দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

আজ মঙ্গলবার (১৬ মে) বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় ক্রিকেটারদের ফ্লাইট। ক্রিকেটারদের বহরে আসেননি চার ক্রিকেটার লিটন দাস, মুশফিকুর রহিম, তামিম ইকবাল এবং স্পিনার তাইজুল ইসলাম। লন্ডনে ছুটি কাটিয়ে দেশে ফেরার কথা রয়েছে তাদের। এ ছাড়া সাকিব আল হাসান বাদে স্কোয়াডের বাকি সদস্যরা দেশে ফিরেছেন।

আঙুলে চোট পাওয়া অলরাউন্ডার সাকিব আল হাসান অন্তত ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকবেন। এই সময়টাতে পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রেই সময় কাটাবেন সাকিব। এরপর দেশে ফিরে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে নামবেন তিনি।

আগামী জুনের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে নামবে বাংলাদেশ। এর আগে তেমন কোনো ব্যস্ততা নেই ক্রিকেটারদের। পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাচ্ছেন তামিম-মুশফিকরা। এরপরই জুনের প্রথম সপ্তাহে শুরু হতে পারে আফগানিস্তান সিরিজের ক্যাম্প। যেখানে দলের সঙ্গে যোগ দেবেন সাকিব আল হাসান।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজটা দুর্দান্ত কেটেছে বাংলাদেশের। প্রথম ম্যাচ পরিত্যক্ত হলেও দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে দুর্দান্ত জয় তুলে নিয়েছে তামিমের দল। অভিজ্ঞ তামিম-মুশফিকদের পাশাপশি তরুণ হাসান-শান্তদের নজরকাড়া পারফরম্যান্স এই সিরিজে বাংলাদেশের বড় প্রাপ্তি।