আফগানিস্তানে মার্কিন জেনারেল নিহত

আফগানিস্তানের সামরিক একাডেমিতে এক আফগান সেনার গুলিতে মার্কিন মেজর জেনারেল হ্যারল্ড গ্রিন নিহত হয়েছেন।  এ ছাড়া, আফগান এক জেনারেল এবং জার্মান এক ব্রিগেডিয়ার, দুই ব্রিটিশ এবং কয়েক জন মার্কিন সেনাসহ অন্তত ১৫ জন আহত হয়েছে।

জেনারেল গ্রিন আফগানিস্তানে কমবাইন্ড সিক্যুরিটি ট্রানজিশন কমান্ডের উপ প্রধান ছিলেন। চলতি বছরের শেষের দিকে ন্যাটো সেনাদের আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার দায়িত্বে রয়েছে এ কমান্ড।

রাজধানী কাবুলের পশ্চিমে অবস্থিত ব্রিটিশ সামরিক বাহিনী পরিচালিত সেনা একাডেমিতে আজ (মঙ্গলবার) এ গুলি বর্ষণের ঘটনা ঘটেছে। এটি কাবুল এএনএ অফিসার একাডেমি নামেও পরিচিত। নতুন প্রজন্মের পেশাদার সেনা নেতৃত্ব গড়ে তোলার লক্ষ্যে ২০১৩ সালে এ একাডেমিটি  চালু করা হয়।  খ্যাতনামা ব্রিটিশ সেনা একাডেমি- স্যান্ডহার্স্টের মতো করে কাবুলে একাডেমিটি গড়ে তোলা হয়েছে বলে দাবি করা হয়।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুরের দিকে দু’দল আফগানের মধ্যে কথা কাটাকাটিকে কেন্দ্র করে গুলি বর্ষণের ঘটনা ঘটেছ। তিন বছর আগে নিয়োগপ্রাপ্ত এক আফগান সেনা  একটি গার্ড পোস্ট থেকে পদস্থ আফগান এবং বিদেশি সেনাদের ওপর গুলি বর্ষণ করে বলে আফগান প্রতিরক্ষা দফতর থেকে জানানো হয়েছে। গুলি ছোঁড়ার জন্য মার্কিনিদের ইস্যু করা এম১৬ রাইফেল ব্যবহার করেছে ওই সেনা। তাকে পরে গুলি করে হত্যা করা হয়েছে। অবশ্য নিহত সেনার নাম-পরিচয় জানা যায়নি।

গুলিবর্ষণের ঘটনায় আহতদের মধ্যে সামরিক একাডেমির পরিচালক জেনারেল গুলাম সাখিও রয়েছেন।

এদিকে,  ভিয়েতনাম যুদ্ধের পর এই প্রথম মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল পর্যায়ের এক সেনা কর্মকর্তা নিহত হলেন। পেন্টাগন একে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দাবি করে বলেছে, আফগান ও বিদেশি সেনাদের মধ্যে আস্থা ভেঙ্গে পড়ে নি।

আফগান সেনার গুলিতে বিদেশি সেনা নিহত হওয়ার ঘটনাকে ‘গ্রিন অন ব্লু’ নামে অভিহিত করা হয়। এ ছাড়া, এ ধরনের ঘটনাকে কথিত ‘অভ্যন্তরীণ হামলা’ বলেও অভিহিত করা হয়। পেন্টাগন কথিত ‘অভ্যন্তরীণ হামলা’কে আফগানিস্তানে সবচেয়ে ‘মারাত্মক হুমকি’ বলে অভিহিত করেছে।

২০১২ সালে দেশটিতে যত বিদেশি সেনা নিহত হয়েছে তাদের ১৪ শতাংশই আফগান নিরাপত্তা  বাহিনীর সদস্যদের হামলায় নিহত হয়েছে। ২০১২ সালে এ জাতীয় ঘটনায় অন্তত ৪৪ জন ন্যাটো সেনা নিহত হয়েছে। এ ছাড়া, কাবুলের সামরিক একাডেমিটি চালুর মাত্র এক সপ্তাহের মধ্যেই গত বছর ২৭ অক্টোবর ‘গ্রিন অন ব্লু’র ঘটনায় দুই ন্যাটো সেনা আহত হয়েছিল। পাল্টা গুলিতে গুলিবর্ষণের সঙ্গে জড়িত আফগান সেনা নিহত হয়।

You Might Also Like