আফগানিস্তানের কয়েকটি প্রদেশে বিক্ষিপ্ত সংঘর্ষে ৩৫ জন নিহত

আফগানিস্তান জুড়ে বিচ্ছিন্ন কয়েকটি সংঘর্ষে তালেবান গেরিলাসহ অন্তত ৩৫ জন নিহত হয়েছে।

আজ (রোববার) সরকারি সুত্রে বলা হয়, আফগানিস্তানের কান্দাহার প্রদেশের উত্তরে  স্পিন বোলদাক শহরে ছয় তালেবান গেরিলা একটি স্কুলে হামলা চালায়। এ সময় পুলিশের পাল্টা হামলায় সব তালেবান সদস্য নিহত হয়। সেই সঙ্গে এক পুলিশ ও একটি শিশু প্রাণ হারায় বলে আফগান উপ স্বরাষ্ট্রমন্ত্রী আইয়ুব সালানজি জানিয়েছেন।

তিনি আরো বলেন, আফগান সেনা অভিযানে দেশটির হেরাত, ঘোর, পাকিতা, নুরিস্তান, হেলমেন্দ, লোগার এবং বাগলান প্রদেশে ২১ তালেবান জঙ্গি নিহত হয়েছে। এ ছাড়া, হেলমেন্দ প্রদেশে গতরাতের সেনা অভিযানে আরো পাঁচ তালেবান নিহত হয়।

সম্প্রতি তালেবানরা আফগান সরকার, বিদেশি বাহিনী ও বেসামরিক লোকজনের ওপর হামলার মাত্রা বাড়িয়ে দিয়েছে।   তালেবানরা ঘোষণা করেছে, চলতি বছরের শেষের দিকে আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযান শেষ হওয়ার আগ পর্যন্ত তারা মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনী  ও তাদের সামরিক স্থাপনা, দুতাবাস ও গাড়ির বহরে হামলা  চালিয়ে যাবে।

আফগান সরকার ও জাতিসংঘের হিসাব অনুয়ায়ী, আফগানিস্তানে গত বছর তালেবান গেরিলাদের হামলায় ২,৫০০ বেসামরিক নিহত ও অপর ৫,০০০ জনেরও বেশি আহত হয়েছে। ওয়াশিংটনের তথাকথিত সন্ত্রাস বিরোধী যুদ্ধের অংশ হিসেবে আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা ২০০১ সালে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে। ওই হামলায় তালেবান সরকারের পতন হলেও গত ১২ বছরে তারা দেশটিতে  রাজনৈতিক স্থিতিশীলতা ও শান্তি ফিরিয়ে আনতে পারে নি।

You Might Also Like