ইউক্রেনের ওপর রাশিয়া ক্ষেপণাস্ত্র ও কামানের সিরিজ হামলা শুরু করেছে। তিন দিনের মধ্যে দ্বিতীয়বারের মতো সোমবার শেষরাতে আক্রমণ চালানো হয়। জানা গেছে, সর্বশেষ এ হামলায় খেরসন অঞ্চলে একজন মারা গেছে এবং দনিপ্রোপেত্রোভস্কে তিন শিশুসহ ২৫ জন আহত হয়েছে। এ ছাড়াও ১৯টি বহুতলবিশিষ্ট অ্যাপার্টমেন্ট ব্লক, ২৫টি ব্যক্তিগত বাড়ি, ছয়টি স্কুল ও কিন্ডারগার্টেন এবং পাঁচটি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের দনিপ্রোপেত্রোভস্ক সামরিক প্রশাসন এই হামলার ঘটনাকে ‘দুঃখজনক রাত ও সকাল’ বলে বর্ণনা করেছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, রাশিয়ার ছোড়া ১৮টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ১৫টি দেশটির বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভূপাতিত করেছে। এ ছাড়া কিয়েভ শহরের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো বলেছেন, কিয়েভ আকাশসীমাতেও গুলি করে ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে। এখনো আংশিকভাবে রাশিয়ার নিয়ন্ত্রিত খেরসন অঞ্চলের ইউক্রেনীয় আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়া ৩৯টি গোলা ছুড়েছে। এগুলো স্থলভিত্তিক অস্ত্রের পাশাপাশি ড্রোন ও প্লেন থেকে এসেছে বলেও কর্তৃপক্ষ জানিয়েছে।

হামলার প্রধান লক্ষ্যগুলোর মধ্যে একটি ছিল দনিপ্রোর কাছে পাভলোহরাদ শহর। রাশিয়ার নিযুক্ত এক কর্মকর্তা বলেছেন, ইউক্রেনীয় আক্রমণের জন্য এই হামলা করা হয়েছে। টেলিগ্রামে একটি থাম্বস-আপ চিহ্ন দেখিয়ে ভ্লাদিমির রোগভ বলেন, ক্ষেপণাস্ত্রগুলো রেলের অবকাঠামো এবং জ্বালানী সংরক্ষণাগার লক্ষ্য করেছে। পাভলোহরাদ ফ্রন্টলাইন থেকে প্রায় ১১০ কিলোমিটার ইউক্রেনীয় নিয়ন্ত্রিত অঞ্চলে রয়েছে।

এদিকে ইউক্রেনের সামরিক বাহিনী কিছু সময়ের জন্য একটি বড় পাল্টা আক্রমণের কথা বলেছে। তবে কোথায় এবং কখন এটি করা হতে পারে তা উল্লেখ করেনি তারা। এর আগে কেন্দ্রীয় শহর উমান লক্ষ্য করে হামলা চালানো হলে ২৩ জন নিহত হয়। শুক্রবার রাশিয়া বলেছে, তাদের সেনাবাহিনী ইউক্রেনের সেনাবাহিনীর সংরক্ষিত ইউনিটকে লক্ষ্যবস্তু করছে। এ ছাড়া রুশ কর্মকর্তারা জানিয়েছেন, রবিবার ইউক্রেনের বিমান হামলায় রুশ সীমান্ত গ্রামে চারজন নিহত হয়েছেন।

প্রসঙ্গত, সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী হয়েছে। কারণ তারা আরো পশ্চিমা সরঞ্জাম পাচ্ছে।
সোমবার ইউক্রেনের একজন কর্মকর্তা বলেছেন, সেনাবাহিনী কয়েক মাস ধরে অবরুদ্ধ পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের কিছু অবস্থান থেকে রাশিয়ান বাহিনীকে সরিয়ে দিয়েছে। স্থল বাহিনীর কমান্ডার জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি টেলিগ্রামে বলেছেন, পরিস্থিতি ‘বেশ কঠিন’, তবে ‘শত্রুরা শহরের নিয়ন্ত্রণ নিতে অক্ষম’।

রাকিব/এখন সময়