মানুষ রবীন্দ্রসংগীত গাইবে যত দিন, আপনি বেঁচে থাকবেন তত দিন

মানুষ রবীন্দ্রসংগীত গাইবে যত দিন, আপনি বেঁচে থাকবেন তত দিন

বাবা-মা এবং মিতা আপা- এই তিনজনই তো মানুষ আমার জীবনে, যারা আমার আমিকে সৃষ্টি করেছেন! টানা ১৭-১৮ বছর আপনার ছায়ায় জীবনের শ্রেষ্ঠ সময় পার করেছি মিতা আপা। আপনার মতো বলিষ্ঠ, উদার আর মমতাময়ী মানুষ পাইনি একজনও, শিক্ষক তো অনেক দূরের কথা! 

এইতো সেদিন গ্রীনরোডের বাসায় ক্লাসে অনেকের ভিড়ে আপনি আমাকে খুঁজে না বের করলে কোথায় থাকতাম আমি! কে চিনত আমায়! তালে কাঁচা ছিলাম, মুখ খুলে গাইতে বলতেন শুধু! আরো কত শত কারেকশন ! ক্লাসে আপনার সেই দাপুটে সময়টা বড্ড মিস করি মিতাপা! 

ক্লাসের বাইরেও আপনি অন্য এক শিক্ষাগুরু, যার কাছে নিজের প্রেমের কথা বলতেও দ্বিধা ছিল না। কত দিন দুপুরে আপনার বাসায় খেয়ে গানের ক্লাস করতে বসতাম। কত সময় মাসের বেতনটা মিস হয়ে যেত!! আপনি সবই জানতেন, বুঝতেন; তাই নিজের অপারগতার কথা মুখ ফুটে বলতে হয়নি কখনো। আপনার শাড়ি পরে কত অনুষ্ঠান করেছি। আলমারি ঘাঁটলে এখনো দু-একটা বের হবে বৈকি!

মনে পড়ে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে পড়ি তখন। কোনো এক অনুষ্ঠানে আপনার গ্রুপ সুরতীর্থের হয়ে গান করেছিলাম। রেজওয়ানা চৌধুরী বন্যা আপাও, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সেই অনুষ্ঠানে ছিলেন। তিনি তৎকালীন চেয়ারম্যান মৃদুলকান্তী চক্রবর্তী স্যারের কাছে নালিশ করলেন যে তিনি আর আমাদের ক্লাস নেবেন না, কারণ সংগীত গুরুমুখী বিদ্যা! গুরু না কি একজনই হতে হয়! আমার সহপাঠী বন্ধু আপনার বোন টিনাও ছিল সেদিন সেই একই অনুষ্ঠানে! এমন অভিযোগে টিনা রেজাল্টের ভয়ে আপনার ক্লাস ছেড়ে দিল সেদিনই! কিন্তু আমি ছাড়তে পারিনি, ছাড়িনি ...কারণ যাকে সত্যি গুরু মেনেছি, কাগজের টুকরা নম্বরপত্রের ভয়ে আমি সেই তাঁকে ছাড়ি কী করে! সেদিন আপনাকে ছাড়িনি বলে বহু কিছু ছাড়তে হয়েছে জীবনে আমাকে ! তাতে কি আমি আমার গুরুর সম্মানন রক্ষা করেছিলাম আমার শিষ্যত্ব ধরে রেখে... পরিবর্তে আপনার আশীর্বাদ আজকের যতটুকু আমি... 

এর পরের যাত্রা অনেক লম্বা। জীবনের যেকোনো দুঃখ-সুখে আপনার ফোন পেয়েছি... জীবিকার দৌড়ে আপনার ক্লাসে পাশে বসে গান শেখা হয়নি অনেক দিন। কিন্তু প্রতিদিন আমি আপনাকে স্মরণ করি, যখন আপনার শেখানো গান শিখাই ছাত্র-ছাত্রীদের। যখন আপনার আদর্শকে, আপনার দেওয়া শিক্ষাকে পাথেয় করে, আপনাকে অনুসরণ করে চলি নিজ জীবনে...

আপনি অনন্য মিতা আপা! আপনি বেঁচে থাকবেন তত দিন যত দিন মানুষ রবীন্দ্রসংগীত গাইবে... শুনবে... প্রণাম গুরু ...


Comment As:

Comment (0)