লেবার ডে উইকেন্ডে নিউইয়র্কে বাংলাদেশ সম্মেলন নিয়ে প্রবাসীরা বরাবরই থাকেন আগহী। ৩দিন ব্যাপী চতুর্থ বাংলাদেশ সম্মেলনের আসর বসেছিল নিউইয়র্কের লাগোর্ডিয়া হোটেল ম্যারিয়টে। ২ সেপ্টেম্বর সন্ধ্যায় এই সম্মেলনের উদ্বোধন করেন বাংলা সিডিপ্যাপ ও এ্যালেগ্রা হোম কেয়ার সার্ভিসেস’র প্রেসিডেন্ট,বীর মুক্তিযোদ্ধা, লেখক ও কলামিস্ট আবু জাফর মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, বাংলাদেশ সম্মেলনের চেয়ারম্যান রিয়েল এস্টেট ব্যাবসায়ী নুরুল আজিম,বাংলাদেশ সম্মেলনের আহ্বায়ক ডা. চৌধুরী সারোয়ারুল হাসান, কনভেনশনের সদস্য সচিব ও শো-টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম ও জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি বদরুন নাহার খান মিতা।
অনুষ্ঠানে বাংলাদেশ ও যুক্তরাষ্টের জাতীয় সঙ্গীত পরিবেশনের পর শিল্পী রথীন্দ্রনাথ রায় শহীদ হাসান সঙ্গীত পরিবেশন করেন।সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন মনিকা রায় চৌধুরীর নেতৃত্বাধীন শিল্পকলা একাডেমি ও বহ্নিশিখা’র শিল্পীরা। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন সাদিয়া খন্দকার, সেলিম ইব্রাহিম ও বাবু জামান।
স্বাস্থ্যবিষয়ক সেমিনার সঞ্চালনা করেন সাংবাদিক শামীম আহমেদ।লং আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক ইব্রাহীম সিরাজ। সেমিনার, ফ্যাশন শো, সঙ্গীত, কাব্য জলসা ইত্যাদি ছিল দ্বিতীয় দিনের অনুষ্ঠান সূচিতে।
তৃতীয় দিন ছিল আরও মনমুগ্ধকর অনুষ্ঠান মালায় ভরপুর। রিজিয়া পারভিন, ফেরদৌস আরা, কৃষ্ণা তিথি,শাহ মাহবুব, মরিয়ম মারিয়া,বাঁধন, শশী, ফারহানা তুলিসহ বিভিন্ন শিল্পীর জনপ্রিয় সঙ্গীতে উপস্থিত দর্শকরা বিমোহিত হয়। স্যোসাল মিডিয়ায় খ্যাতি অর্জন করা তরুণী ফাতেমা প্রিসিলার বক্তব্যে ছিল তরুণ প্রজন্মের জন্য দিক নির্দেশনামূলক।
সম্মেলনে ৪ জনকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এরা হলেন, মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ (সমাজ সেবা), ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ (শিক্ষা),সোনিয়া কাদের (সাহিত্য) ও ফাতেমা প্রিসিলা (তরুণদের আইকন)।
সব মিলিয়ে এই তিন দিনের চতুর্থ বাংলাদেশ সম্মেলন সফল ও সার্থক হয়েছে বলে উপস্থিত অনেকেই মনে করেন। শো টাইম মিউজিক এর কর্ণধার এবং বাংলাদেশ কনভেনশনের সদস্য সচিব আলমগীর খান আলম সকলের সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং আরো বড় পরিষরে ৫ম বাংলাদেশ কনভেনশন আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন।