টেক্সাসের স্থানীয় কর্তৃপক্ষের মতে, এই সপ্তাহের শুরুতে টেক্সাসের একটি দুগ্ধ খামারে বিস্ফোরণের ঘটনায় ১৮ হাজার গরু মারা গেছে। এ ছাড়া টেক্সাসে ‘সাউথ ফর্ক’ নামের ওই খামারে বিস্ফোরণে একজনের অবস্থা গুরুতর।

কর্তৃপক্ষের ধারণা, ডেইরি ফার্মের যন্ত্রপাতি মিথেন গ্যাসের সংস্পর্শে আসায় বা ওই যন্ত্রের মধ্যে মিথেন গ্যাস জমে থাকায় বিস্ফোরণ ঘটে ও পরে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। ২০১৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে খামারের প্রায় ৩ মিলিয়ন প্রাণী আগুনে পুড়ে মারা গেছে। পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় গত সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় খামারে এই আগুন লাগার খবর তারা জানতে পারেন। পুলিশ একটি ছবি প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে, একটি খামার থেকে কালো ধোঁয়া ওপরের দিকে উঠছে।

বিস্ফোরণের পর পুলিশ ও জরুরি কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হন। সেখান থেকে আরেকজনকে গুরুতর আবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। আগুন এবং ধোঁয়ার কারণে মারা যাওয়া গরুর সঠিক সংখ্যা অজানা থাকলেও পুলিশ ধারণা করছে, এর সংখ্যা ১৮ হাজার হবে। স্থানীয় সংবাদমাধ্যমকে পুলিশ জানিয়েছে, আগুন ছড়িয়ে পড়ার পর বেশির ভাগ গবাদি পশু হারিয়ে গেছে। তিনি আরো বলেন, ‘কিছু গরু বেঁচে গেছে। আবার এমন কিছু গরুও আছে, যেগুলো গুরুতর আহত হয়েছে। সেগুলো মেরে ফেলা ছাড়া উপায় নেই।’

দেশটির দি এনিম্যাল ওয়েলফেয়ার ইনস্টিটিউটের (এডাব্লিউআই) অ্যালি গ্রেঞ্জার বলেন, কোনো প্রাণীর এ ধরনের মৃত্যু কল্পনাতেও আনা যায় না। আমরা আশা করি, সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষ এ ধরনের দুর্ঘটনার ওপর বিশেষ দৃষ্টি রাখবে ও খামারগুলোকে সাধারণ অগ্নি নিরাপত্তাব্যবস্থা রাখার জন্য দৃঢ়ভাবে উৎসাহিত করবে। এডাব্লিউআইয়ের তথ্যানুযায়ী, ২০১৩ সাল থেকে এ ঘটনার আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন খামারের প্রায় সাড়ে ৬০ লাখ প্রাণী শস্যাগারের আগুনে মারা গেছে। সেগুলোর মধ্যে প্রায় ৬০ লাখ মুরগি ও প্রায় সাড়ে সাত হাজার গরু ছিল।

রাকিব/এখন সময়