৭২ ঘণ্টার হরতাল শুরু: ঢাকা ও রাজশাহীতে ৫ বাসে আগুন

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা দেশব্যাপী টানা ৭২ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। আজ রোববার সকাল ৬টা থেকে শুরু হওয়া এ হরতাল বুধবার সকাল ৬টা পর্যন্ত চলবে।

 

রাজধানীতে ৩ বাসে আগুন

৭২ ঘণ্টা হরতালের শুরুতে রাজধানীর ফুলবাড়িয়া ও রায়েরবাগে তিনটি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল পৌনে ৯টার দিকে ফুলবাড়িয়া টার্মিনালে পার্ক করে রাখা ঢাকা-দোহার ও ঢাকা মাওয়া রুটে চলাচলকারী দু’টি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করে হরতাল-অবরোধ সমর্থকরা। তবে পুলিশ বা আইন-প্রয়োগকারী সংস্থার সদস্যরা ঘটনাস্থলে পৌঁছানোর আগেই পালিয়ে যায় তারা। খবর পেয়ে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনেন দমকলকর্মীরা।

তার কিছুক্ষণ পর রায়েরবাগের পুনম সিনেমা হলের সামনে আরেকটি যাত্রীবাহী বাসে আগুন দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা।

 

রাজশাহীতে ২ বাসে পেট্রোলবোমা

আজ (রোববার) সকাল সোয়া ৬টার দিকে হরতাল শুরুতে রাজশাহী শিরাইল বাস টার্মিনালে দাঁড়িয়ে থাকা হানিফ পরিবহনের দুটি গাড়িতে পেট্রোলবোমা মেরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় জড়িত সন্দেহে রিংকু নামে এক যুবককে আটক করেছে পুলিশ। আটক রিংকু ছাত্রদল কর্মী ও ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তরিকুর ইসলাম পল্টুর ভাতিজা বলে জানিয়েছে পুলিশ।

 

রিংকুর কাছ থেকে আটকের সময় দুটি পেট্রোলবোমা, কয়েকটি লোহার রড় ও একটি চাকু উদ্ধার করে পুলিশ। আহত অবস্থায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, শিরোইল এলাকায় দাঁড় করিয়ে রাখা হানিফ পরিবহনের দু’টি বাসে প্রথমে লোহার রড দিয়ে ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। পরে পেট্রোল বোমা মেরে পুড়িয়ে দেয়। এ সময় স্থানীয়দের সহায়তায় রিংকু নামে এক যুবককে আটক করা হয়েছে। ঘটনার পর পালানোর চেষ্টা করলে তার পায়ে গুলি করা হয়। তবে বাকিরা পালিয়ে যেতে সক্ষম হয়েছে বলেও জানান ওসি।
রাজশাহী সদর দমকল বাহিনীর সিনিয়র স্টেশন অফিসার শরিফুল ইসলাম জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। এতে বাস দু’টির প্রায় সব সিট পুড়ে গেছে। এ ঘটনায় ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।

 

গত শুক্রবার বিকেলে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে নতুন করে ৭২ ঘণ্টার হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়।
অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দেয়ার দাবিতে, আইন-শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড, নির্যাতনের প্রতিবাদে এ কর্মসূচি ঘোষণা করা হয়। ৫ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের অবরোধ পালনের পাশাপাশি গত চার সপ্তাহের সকল কার্যদিবসেই হরতাল পালন করছে বিএনপি-জামায়াত জোট। হরতালের কারণে এ সপ্তাহের চলমান এসএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়।