ষোড়শ সংশোধনী বিল পুনর্বিবেচনায় রাষ্ট্রপতির প্রতি বিএনপির আহ্বান

সংবিধানের ষোড়শ সংশোধনী বিলে বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের কাছে দেয়ার বিষয়টি পুনর্বিবেচনার জন্য আবারো সংসদে পাঠাতে রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি।

আজ সোমবার সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে হরতালের সার্বিক চিত্র তুলে ধরে দলটির যুগ্ম-সহাসচিব মো. শাহজাহান রাষ্ট্রপতির কাছে এ আহ্বান জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির অর্থবিষয়ক সম্পাদক আবদুস সালাম, শিক্ষা বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম এবং আবদুল লতিফ জনি।

শাহজাহান বলেন, বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেয়ার বিধান রেখে সংসদে পাস হওয়া বিল রাষ্ট্রপতি স্বাক্ষর করলেই তা আইনে পরিণত হবে। রাষ্ট্রপতি একজন বিজ্ঞ আইনজীবী। আমরা তাকে আহ্বান জানাই, তিনি যেন বিলে স্বাক্ষর না করেন। এটি যেন পুনঃবিবেচনার জন্য সংসদের কাছে পাঠান।

বিএনপির এই নেতা বলেন, তা না হলে আমরা ধরে নেবো ১৯৭৫ সালের সংসদে সব দলকে নিষিদ্ধ করে যেভাবে একদলীয় বাকশাল কায়েম করা হয়েছিল সে পথেই হাঁটছে বর্তমান সরকার।

শাহজাহান বলেন, দেশের জনগণ বিচারপতিদের ওপর সরকারি হস্তক্ষেপ পচ্ছন্দ করেন না। তাই তারা ২০ দলীয় জোটের হরতালকে সমর্থন করেছেন এবং শান্তিপূর্ণভাবে তারা এ কর্মসূচি পালন করছেন।

তিনি বলেন, বিএনপির নেতা কর্মীদের মুক্তির দাবিতে ও ক্ষমতায় যাওয়ার জন্যে আমাদের এই হরতাল নয়। এ হরতাল জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠার।

হরতাল চলাকালীন বিএনপি ২৫ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে দাবি করে তিনি বলেন, হরতাল শেষ হওয়ার আগে সরকারের শুভ বুদ্ধির উদয় হবে এবং গ্রেফতারকৃত নেতা-কর্মীদের মুক্তি দেবে। অন্যথায় কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।