রুশ হস্তক্ষেপ : ট্রাম্প পুত্র-জামাতার বিরুদ্ধে সমন?

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ তদন্তকারী বিশেষ কাউন্সিল গঠিত গ্র্যান্ড জুরি সমন জারি করেছে। রাশিয়ার এক আইনজীবীর সঙ্গে নির্বাচনের আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুত্র ও জামাতার বৈঠকের বিষয়ে জানতে এ সমন জারি করা হয়েছে। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তবে কার উদ্দেশে এ সমন জারি করা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

রবার্ট মুলারের নেতৃত্বাধীন বিশেষ কাউন্সিল গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করে। মুলারই গ্র্যান্ড জুরি গঠনের আহ্বান জানিয়েছিলেন। সাম্প্রতিক সপ্তাহে কয়েক সপ্তাহের মধ্যেই এ আহ্বান জানানো হয়েছিল বলে একটি সূত্র জানিয়েছে। এই জুরি গঠনের মাধ্যমে মাধ্যমে মুলার রুশ হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে আইনী প্রক্রিয়া শুরু করতে সম্ভাব্য প্রথম পদক্ষেপ গ্রহণ করলেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে অভিযোগ ওঠা ব্যক্তির বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরুর মতো যথেষ্ট প্রমাণ আছে কিনা খতিয়ে দেখতে বেসামরিক নাগরিকদের নিয়ে গ্র্যান্ড জুরি গঠন করা হয়।

সাবেক সরকারি আইনজীবী পল ক্যালান বলেছেন, ‘মুলারের তদন্তে এটা বেশ উল্লেখযোগ্য অগ্রগতি। এর মানে হচ্ছে কয়েক মাস আগে শুরু হওয়া তদন্তে মুলার এমন কিছু পেয়েছেন যা ফৌজদারি অপরাধের অভিযোগ গঠনের দিকে ইঙ্গিত দিচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে, এটা কার বিরুদ্ধে।’

You Might Also Like