যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন উৎপাদনে পাঁচ প্রতিষ্ঠান অনুমতি পেল

FILE PHOTO: Small bottles labeled with a "Vaccine COVID-19" sticker and a medical syringe are seen in this illustration taken taken April 10, 2020. REUTERS/Dado Ruvic/Illustration/File Photo

নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের জন্য পাঁচটি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী কয়েক সপ্তাহের মধ্যে হোয়াইট হাউসে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়েছে। তবে এসব বিষয়ে এখনই বিস্তারিত মন্তব্য করেনি কর্তৃপক্ষ। মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস গতকাল বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

‘অপারেশন ওয়র্প স্পিড’-এর অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। দ্রুত ভ্যাকসিন উৎপাদন ও বিতরণসহ কারা আগে এর সুবিধা পাবে, তা নির্ধারণ করার জন্য এ পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। এ ছাড়া ভ্যাকসিনের ট্রায়াল ও আর্থিক সহায়তার বিষয়টিও দেখবে এ পাঁচ প্রতিষ্ঠান।

বাছাই করা এ পাঁচ প্রতিষ্ঠান হলো বায়োটেক কোম্পানি মডার্না, ফার্মাসিউটিক্যাল কোম্পানি আস্ট্রাজেনেকা, পিফিজার, মের্ক অ্যান্ড কো এবং চিকিৎসা পণ্যের প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন।

মার্কিন যুক্তরাষ্ট্র এ বছরের শেষ নাগাদ কার্যকর ভ্যাকসিন সরবরাহের লক্ষ্যে মোট এক থেকে দেড় লাখ স্বেচ্ছাসেবী নিয়ে বড় পরিসরে ক্লিনিক্যাল ট্রায়ালের পরিকল্পনা করছে।

এর আগে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফসি আগামী জানুয়ারি মাসকে ভ্যাকসিন আসার সম্ভাব্য সময় হিসেবে ধরে নিয়েছিলেন।