যুক্তরাষ্ট্রের উপকূলে চীনা নৌবাহিনীর ৫ জাহাজ

মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন জানিয়েছে, চীনা নৌবাহিনীর পাঁচটি জাহাজ যুক্তরাষ্ট্রের উপকূলে পরিভ্রমণ করতে দেখা গেছে।
যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যের উপকূলে অর্থাৎ বেরিং সাগরে চীনের এই পাঁচ জাহাজ অবস্থান করছে। এই প্রথমবারের মতো বেরিং সাগরের ওই অঞ্চলে দেখা গেল চীনা নৌবাহিনীর জাহাজ।
বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।
পেন্টাগনের কর্মকর্তারা জানিয়েছেন, তারা জাহাজগুলোর ওপর নজরদারি করছেন। তবে তারা এ-ও বলেছেন, চীনের জাহাজগুলো আন্তর্জাতিক জলসীমায় রয়েছে।
বিবিসি জানিয়েছে, এই বছরে প্রতিবেশী জাপান ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে জলসীমানার বিরোধ নিয়ে স্পষ্ট অবস্থানের কথা বলছে চীন।
মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চীনের তিনটি রণতরি, রসদবাহী একটি জাহাজ এবং একটি উভচর জাহাজ অ্যালিউটিনা দ্বীপের দিকে যাচ্ছে। এই দ্বীপের নিয়ন্ত্রণ রয়েছে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের হাতে।
সম্প্রতি আলাস্কায় তিন দিনের সফর করেন প্রেসিডেন্ট বারাক ওবামা। পরিবেশীবিষয়ক সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন তিনি। ওবামা আলাস্কার যেসব স্থান পরিদর্শন করেছেন, চীনের জাহাজগুলো তার কাছে অবস্থান করছে।
বেরিং সাগরের আন্তর্জাতিক জলসীমায় চীনের জাহাজের উপস্থিতিকে হুমকি মনে করছে না যুক্তরাষ্ট্র। কিন্তু এই প্রথমবার ওই অঞ্চলে চীন জাহাজ পাঠানোয় সতর্ক অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।
উল্লেখ্য, আজ চীনে বিশাল সামরিক কুচকাওয়াজ হচ্ছে। এবারই সবচেয়ে বেশি সমরাস্ত্র প্রদর্শন করছে দেশটি। একই দিনে আন্তর্জাতিক গণমাধ্যম জানাল, চীনা নৌবাহিনীর জাহাজ যুক্তরাষ্ট্রের উপকূলে অবস্থান করছে।