মার্কিন নীতি প্রত্যাখ্যান করল ইরান, তুরস্ক ও আজারবাইজান

ফিলিস্তিনের পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে কেন্দ্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান, তুরস্ক ও আজারবাইজান। বায়তুল মুকাদ্দাস ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনে ঐক্যবদ্ধ অবস্থান নিতে একমত হয়েছে এ তিন দেশ।

আজ (বুধবার) আজারবাইজানের রাজধানী বাকুতে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই ঐকমত্য হয়। বৈঠকে যোগ দেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু এবং আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী ইলমার মাম্মাদইয়ারোভ।
বৈঠক শেষে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ জানান, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে যে স্বীকৃতি দিয়েছেন তা প্রত্যাখ্যান করার বিষয়ে ঐকমত্য হয়েছে এবং এ তিন দেশ জাতিসংঘ সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে ঐক্যবদ্ধ অবস্থান নেবে। আগামীকাল (বৃহস্পতিবার) এ অধিবেশন বসার কথা রয়েছে।

ইরান, তুরস্ক ও আজারবাইজানের মন্ত্রীরা অর্থনৈতিক, পরিবহন, শূল্ক ও প্রযুক্তি সহযোগিতা নিয়েও আলোচনা করেছেন। এছাড়া, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় তিন দেশের জন্য গুরুত্বপূর্ণ রাজনৈতিক ইস্যুগুলো নিয়েও কথা বলেন।