মাঘের শীতে কাবু দেশ, শৈত্যপ্রবাহ অব্যাহত

শৈত্যপ্রবাহ আরও দুই থেকে তিনদিন চলবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনিতেই গত দুদিনের শৈত্যপ্রবাহ এর ঘন কুয়াশায় বিপর্যস্ত জনজীবন। ২২ জানুয়ারি সকাল থেকে তাপমাত্রা বাড়তে পারে বলেও জানায় তারা।

তবে, ২৮ জানুয়ারি থেকে উত্তরাঞ্চলের তাপমাত্রা আরো এক দফা কমতে পারে বলে মনে করছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এখনকার এই তাপমাত্রা আরো বেশ কিছুদিন থাকবে। ২০-২১ তারিখ আর অনেক জায়গায় আরো বেশি কিছুদিন থাকতেও পারে। কিন্তু শীত থাকবে।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ঈশ্বরদীতে ৮ ডিগ্রি সেলসিয়াস। এসময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, মৃদু শৈত্যপ্রবাহ কয়েকটি এলাকায় বয়ে গেলেও সর্বত্র শীত অনুভূত হচ্ছে বেশি। দিনের বেলা সূর্য দেখা যায়নি। মেঘলা আকাশ, ঘন কুয়াশা ও সেই সঙ্গে উত্তরী হাওয়ায় বেশি শীত অনুভব হচ্ছে।

আবদুর রহমান বলেন, মাঘ মাসে এমন শীত স্বাভাবিক। গত সপ্তাহে বৃষ্টির কারণে শীত জেঁকে বসেছে। সূর্যের দেখা মিলবে শিগগির। শুক্রবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে জানান তিনি।

মঙ্গলবারও আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত সারাদেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

জানুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের (৭-১৩ মিলিমিটার) সম্ভাবনা রয়েছে বলে জানায় আহাওয়া অধিদপ্তর।

এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ টি মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্য প্রবাহ এবং অন্যত্র ২-৩ টি মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

You Might Also Like