ভোগের প্রচ্ছদে কমলা হ্যারিস, বর্ণবিদ্বেষের অভিযোগ

জনপ্রিয় মার্কিন ফ্যাশন ম্যাগাজিন ‘ভোগ’-এর প্রচ্ছদে এবার ঠাঁই পেয়েছেন দেশটির প্রথম নারী ও কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

 

তবে এখানে তাকে ইচ্ছাকৃতভাবে অতিরিক্ত ফরসা দেখানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। খবর নিউইয়র্ক টাইমসের।

নির্বাচনী প্রচারে বারবার নিজের কৃষ্ণাঙ্গ ও এশীয় পরিচয় টেনে এনেছিলেন তিনি। এমনকি ভোটে জিতে ইতিহাস সৃষ্টির পর তা নিয়ে আবেগপ্রবণও হয়ে পড়েছিলেন তিনি।

কিন্তু শপথগ্রহণের আগে আমেরিকার সেই হবু ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের গায়ের রঙ নিয়েই এবার বিতর্ক শুরু হয়েছে। জনপ্রিয় পত্রিকা ‘ভোগ’ তাদের প্রচ্ছদে ইচ্ছাকৃতভাবে তাকে ফরসা দেখানো হয়েছে বলে অনেকে অভিযোগ করেছেন।

ফেব্রুয়ারি মাসের প্রচ্ছদের জন্য কমলাকে বেছে নিয়েছে ‘ভোগ’। রোববার টুইটারে কমলাকে নিয়ে তৈরি দুটি প্রচ্ছদ প্রকাশ করে তারা। তাতে সবাই যেভাবে তাকে দেখতে অভ্যস্ত, সেভাবেই ধরা দিয়েছেন কমলা।

একটিতে তার পরনে কালো ট্রাউজার্স ও জ্যাকেট, পায়ে সাদা-কালো স্নিকার্স। আর অন্যটিতে ধূসর ব্লু রঙের স্যুট পরে দাঁড়িয়ে কমলা।

কিন্তু প্রচ্ছদের যে বিষয়টি সবার নজর কাড়ল তা হলো, দুটি ছবিতেই কমলার গায়ের রঙ ফরসা দেখানো হয়েছে, বাস্তবের সঙ্গে যা মেলে না।

তাতেই জনপ্রিয় ওই পত্রিকাটির বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ উঠতে শুরু করেছে। টুইটারে ‘ভোগ’-কে ট্যাগ করে ক্ষোভ উগড়ে দিয়েছেন নেটিজিয়ানরাও।

পত্রিকার সম্পাদক অ্যানা উইন্টরকেও একহাত নিয়েছেন অনেকে। ব্রিটিশ-আমেরিকান অ্যানা শ্বেতাঙ্গ বর্ণের প্রতি বিশেষভাবে দুর্বল বলে কটাক্ষ করেছেন অনেকে।