বিশ্ব ইজতেমা শুরু শুক্রবার

তুরাগ নদীর তীরে কাল শুক্রবার ফজরের নামাজের পর আম-বয়ানের মধ্যদিয়ে শুরু হবে বিশ্ব তাবলীগ জামাতের বার্ষিক ইসলামিক মহা-সম্মেলন ৫০ তম বিশ্ব ইজতেমা। ইতোমধ্যে প্রস্তুত ৫০ তম বিশ্ব ইজতেমা ময়দান। দেশ-বিদেশ থেকে এরই মধ্যে ধর্মপ্রাণ মুসল্লিরা আসতে শুরু করেছেন ইজতেমা মাঠে। আগামীকাল শুক্রবার ইজতেমার প্রথম পর্ব শুরু হয়ে শেষ হবে ১০ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে। আর চার দিন বিরতি দিয়ে দুই পর্বের এই ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে ১৫ জানুয়ারি থেকে।

ইজতেমা ময়দানের ১শ ৬০ একর জমির উপর নির্মিত সুবিশাল প্যান্ডেলের খুঁটিতে নম্বরপ্লেট, খিত্তা নম্বর, জুড়নেওয়ালি জামাতের কামরা, তাশকিল কামরা, হালকা নম্বর বসানোর কাজ এরই মধ্যে শেষ হয়েছে। সুস্পষ্টভাবে বয়ান শোনার জন্য পুরো মাঠে শব্দ প্রতিধ্বনিরোধক প্রায় সাড়ে ৩শ বিশেষ মাইক বসানো হয়েছে।

কোনো রকম বৈষয়িক লাভের আশা না করে, কেবল আল্লাহর সন্তুষ্টির জন্য দ্বীনের মেহনত করে ইজতেমা ময়দানে এরই মধ্যে আসতে শুরু করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

ইজতেমা ময়দানে প্রবেশের জন্য খোলা রাখা হয়েছে ১৮টি পথ। অবাধ প্রবেশ নিশ্চিত করতে তুরাগ নদে ৮টি ভাসমান সেতুর ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তার জন্য বিভিন্ন স্থানে তৈরি করা হয়েছে পুলিশের পর্যবেক্ষণ টাওয়ার, বসানো হয়েছে সিসি ক্যামেরা।

প্রথম পর্বে ১৭টি জেলার মুসল্লিরা ২৭টি খিত্তায় অবস্থান করবেন। এছাড়া মাঠের উত্তর-পশ্চিম কোণে বিদেশি মেহমানদের জন্য রয়েছে আলাদা খিত্তা।

You Might Also Like