বাংলাদেশে বানের জলে ভাসছে জীবন : ৮ জনের মৃত্যু

flood

flood

বাংলাদেশে গত জুন মাসের শেষ সপ্তাহ থেকে শুরু হওয়া বন্যায় প্রতিদিনই নতুন নতুন এলাকায় বিস্তৃত হচ্ছে। বন্যায় এখন বাংলাদেশ যে শুধু একাই ভুগছে তা কিন্তু নয়, প্রতিবেশী ভারত, নেপাল থেকে শুরু করে পাকিস্তানের কিছু এলাকাও প্লাবিত হয়েছে। এমনকি পূর্ব এশিয়ার দেশ চীন থেকে শুরু করে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং জাপানেরও কিছু এলাকায় বন্যা দেখা দিয়েছে।

তবে অন্য দেশের তুলনায় বাংলাদেশের বন্যা পরিস্থিতি কিছুটা ভিন্ন। এর কারণ, অন্য দেশগুলোর বন্যা ১০ দিনের বেশি স্থায়ী হচ্ছে না। কিন্তু দেশে ১৮ দিন ধরে বন্যা চলছে। আরও ১০ থেকে ১৫ দিন তা চলতে পারে বলে সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে।

চলমান বন্যায় সারাদেশে এ পর্যন্ত ৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি জানান, এ পর্যন্ত দেশের ১৮টি জেলা, ৯২টি উপজেলা ও ৫৩৫টি ইউনিয়ন বন্যা কবলিত হয়েছে। সারাদেশে পানিবন্দি পরিবারের সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৩৭৬ এবং বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ২২ লাখ ৪৬ হাজার।

বৃহস্পতিবার সচিবালয়ে সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এসব তথ্য জানান। এই সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. মোহসীন উপস্থিতি ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বন্যায় জামালপুরে চার জন এবং লালমনিরহাট, সুনামগঞ্জ, সিলেট ও টাঙ্গাইলে একজন করে মোট ৮ জন মানুষ মারা গেছেন।’

প্রতিমন্ত্রী বলেন, এবারের বন্যা দীর্ঘস্থায়ী হবে না বলে আমরা আশা করছি। কারণ নদ-নদীর পানি কমতে শুরু করেছে। যেসব নদীর পানি বাড়ছে সেগুলোর পানি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কমতে শুরু করবে বলে পূর্বাভাস রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রতিবেদন তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ব্রহ্মপুত্র নদের পানি স্থিতিশীল রয়েছে। অপরদিকে যমুনা নদীর পানি বাড়ছে। আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি কমতে শুরু করবে এবং যমুনা নদীর পানি স্থিতিশীল হবে।

তিনি বলেন, গঙ্গা-পদ্মার নদীর পানি বাড়ছে। আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত এ পানি বৃদ্ধি অব্যাহত থাকবে। কুশিয়ারা ছাড়া উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনার প্রধান নদীগুলোর পানি কমছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকবে।

আগামী ২৪ ঘণ্টায় সিলেট, সুনামগঞ্জ ও কুড়িগ্রাম জেলার বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে। অপরদিকে গাইবান্ধা, বগুড়া, জামালপুর, নাটোর ও নওগাঁ জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। তবে আগামী ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরিয়তপুর, রাজবাড়ী ও ঢাকার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ‘বন্যায় পাট, ডাল ও শাকসবজির ক্ষতি হয়েছে। আমন ধানের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে, কৃষি মন্ত্রণালয় উঁচু জায়গায় আমনের বীজতলা করে কৃষকদের বিনামূল্যে তা সরবরাহ করবে।’

ত্রাণ প্রতিমন্ত্রী জানিয়েছেন, বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত ১২ জেলায় এ পর্যন্ত এক হাজার ৫৪৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে, সেখানে ৩০ হাজার ৭০৫ জন মানুষ এবং ৫৬ হাজার ৩১টি গবাদিপশু আশ্রয় নিয়েছে। ৫৯৬টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে, এর মধ্যে ১৯৭টি টিম কাজ করছে। আশ্রয়কেন্দ্রে আনসার, গ্রাম পুলিশ, স্বেচ্ছাসেবক ও এনজিও প্রতিনিধিরা কাজ করছেন।

 

 

নিউইয়র্কে ঈদুল আজহার জামায়াত স্বাস্থ্যবিধি মেনে মসজিদে করার পরামর্শ

 

স্যুট টাই মাস্ক গ্লাভস পরিহিত ফাহিমের খুনি!

 

বৈদ্যুতিক করাতে কেটে টুকরো করা হয় ফাহিমের দেহ

 

ফাহিমের খুনি দেখতে যেমন!

 

পাঠাও অ্যাপের ফাহিমকে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

 

এমপি পাপুলের সদস্য পদ বাতিল চেয়ে ইসিতে চিঠি

 

এবারও চামড়া নিয়ে সংকটে বাংলাদেশ

 

বাংলাদেশে করোনা : নতুন রোগী কমেছে, বেড়েছে মৃত্যু

 

রিমান্ডে মুখোমুখি সাবরিনা-আরিফ : প্রতারণার কথা স্বীকার করে যা বললেন-

 

রিজেন্টের সাহেদ ১০ দিনের রিমান্ডে

 

রিজেন্টের সঙ্গে চুক্তি কার নির্দেশে, জানালেন হেলথ ডিজি

 

বাংলাদেশে ঈদের ছুটিতে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি

 

বাংলাদেশে শেয়ার কারসাজি : ৩ প্রতিষ্ঠান ও ২ ব্যক্তিকে ৫ কোটি টাকা জরিমানা

 

রিজেন্ট হাসপাতালের লাইসেন্স নেই জেনেও চুক্তি করেছিল স্বাস্থ্য অধিদপ্তর

 

যার মাধ্যমে টিভি মিডিয়ায় প্রভাব বিস্তার করেছিলেন সাহেদ

 

প্রকাশ পাচ্ছে সাহেদের নানা চাঞ্চল্যকর তথ্য

 

এভাবেই পেটাত ও নারী দিয়ে হেনস্তা করত সাহেদ

 

সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

 

সাহেদের ব্যাংক হিসাব জব্দ

 

রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী গ্রেপ্তার

 

রিজেন্ট হাসপাতালের দুর্নীতি তদন্তে দুদক

 

সাহেদের স্ত্রীও এখন বিচার চান

 

বাংলাদেশে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণ দুর্নীতি ও অনিয়ম

 

বাংলাদেশে করোনায় মারা যাওয়া ৭৯ ভাগ পুরুষ

 

টিভিতে অভিনয়ের কথা বলে ডেকে নিয়ে

গণধর্ষণ : তরুণীর মামলায় গ্রেপ্তার ২