পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশিদের ফেরানোর উদ্যোগ

ভারতে চিকিৎসা নিতে গিয়ে আটকে পড়েছেন অনেক বাংলাদেশি। দেশটিতে লকডাউনের কারণে অনেকের চিকিৎসা শেষ হলেও ফিরতে পারছেন না। কোলকাতাসহ পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশিদের ফেরানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ উপহাইকমিশন।

কোলকাতায় অবস্থিত বাংলাদেশ উপহাইকমিশন সূত্র জানায়, করোনাভাইরাস মোকাবিলায় ভারতে চলছে টানা ২১ দিনের লকডাউন। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউন চলবে। আর এই লকডাউনের ফলে ভারতে এসে আটকে গিয়েছেন অসংখ্য বাংলাদেশি। এসব বাংলাদেশিদের বেশিরভাগই ভারতে চিকিৎসা নিতে যান।

কোলকাতার নিউমার্কেট এলাকায় হোটেলবন্দি হয়েছেন অনেক বাংলাদেশি। এছাড়া, সীমান্তবর্তী এলাকা, পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে আটকে রয়েছেন অনেকে। এ পরিস্থিতিতে ভারতে তথা কোলকাতা ও পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশিদের সাহায্যে এগিয়ে এলো বাংলাদেশ উপহাইকমিশন।

উপদূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, কোলকাতা ও পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশি নাগরিকরা যেন বাংলাদেশে ফেরার জন্য কোলকাতায় অবস্থিত বাংলাদেশ উপহাইকমিশনের সঙ্গে যোগাযোগ করেন। প্রয়োজনে হটলাইনেও তারা যোগাযোগ করতে পারেন।

কোলকাতায় অবস্থিত বাংলাদেশ উপদূতাবাসের মুখ্য প্রেস সচিব মোফাকখারুল ইকবাল জানান, ভারতে আটকে পড়া বাংলাদেশিদের আমাদের সঙ্গে যোগাযোগ করতে বলা হচ্ছে। বাংলাদেশ উপহাইকমিশনের পক্ষ থেকে তাদের বিশেষভাবে বৈধ উপায়ে সীমান্ত পার করে বাংলাদেশে পাঠানোর যাবতীয় ব্যবস্থা করা হবে।

কোলকাতায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করার জন্য পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশি নাগরিকরা ৪০১২৭৫০০ নম্বরেও যোগাযোগ করতে পারেন। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কোলকাতায় অবস্থিত বাংলাদেশ উপহাইকমিশনে যোগাযোগ করা যাবে।

You Might Also Like