পঞ্চম দিনে যারা পাচ্ছেন স্মার্ট কার্ড

পঞ্চম দিনের মতো রাজধানীর দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের কয়েকটি স্থানে বিতরণ করা হচ্ছে স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড)।

গত ৩ অক্টোবর থেকে শুরু হয়েছে স্মার্ট কার্ড বিতরণের কাজ।

শুক্রবার স্মার্ট কার্ড বিতরণ করা হবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রমনা থানার ১৯ নম্বর ওয়ার্ডের নিউ ইস্কাটন রোড ও সার্কিট হাউজ রোড এলাকার ভোটারদের মধ্যে।

এ ছাড়া উত্তর সিটি করপোরেশনের উত্তরা-১ নম্বর ওয়ার্ডের উত্তরা মডেল টাউন সেক্টর-৯ এ কার্ড বিতরণ করা হবে।

প্রথম ধাপে ৩ অক্টোবর থেকে আগামী ২২ অক্টোবর পর্যন্ত রাজধানীর উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজে উত্তর সিটি করপোরেশনের নাগরিকদের হাতে কার্ড তুলে দেওয়া হবে। আগামী ১০ অক্টোবর পর্যন্ত দক্ষিণ সিটি করপোরেশনের রমনা থানার বাসিন্দারা সিদ্ধেশ্বরী গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে কার্ড সংগ্রহ করতে পারবেন।

প্রথম ধাপের বিতরণ শেষে দ্বিতীয় ধাপে বরিশাল, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, নারায়ণগঞ্জ, রংপুর, কুমিল্লা ও গাজীপুর সিটি করপোরেশনে স্মার্ট কার্ড বিতরণ করা হবে। তৃতীয় ধাপে দেশের ৬৪টি সদর উপজেলায় এবং চতুর্থ পর্যায়ে বাকি সব উপজেলাসহ দেশের সব স্থানে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

এ ছাড়া জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যেকোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে ইসি। যেকোনো সমস্যায় ১০৫ নম্বরে কল করে জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সমাধান করা যাবে।

এই চিপযুক্ত স্মার্ট কার্ডে অনেক তথ্যের মধ্যে উল্লেখযোগ্য যা থাকছে সেগুলো হলো- ব্যক্তির নাম, বাবার নাম, মায়ের নাম, পেশা, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, বয়স, লিঙ্গ, জন্মস্থান, শিক্ষাগত যোগ্যতা, দৃশ্যমান শনাক্তকরণ চিহ্ন, ধর্ম। এ ছাড়া ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট নম্বর, আয়কর সনদ নম্বর, বৈবাহিক অবস্থা, জন্ম তারিখ, রক্তের গ্রুপ, জন্ম নিবন্ধন সনদ, টেলিফোন ও মোবাইল নম্বর, মা-বাবার জাতীয় পরিচয়পত্র নম্বর, স্বামী বা স্ত্রীর নাম ও পরিচয়পত্র নম্বর থাকলে এবং মা-বাবা, স্বামী বা স্ত্রী মৃত হলে সেই সংক্রান্ত তথ্য থাকবে এই কার্ডে।

You Might Also Like