দানবীয় তান্ডব!

দুইটি প্রস্তুতি ম্যাচে কোন রান পাননি। কিন্তু ‘আসল’ ম্যাচেই দানবের স্বরূপেই ফিরলেন ক্রিস গেইল। বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে তুলে সেঞ্চুরি করেছেন ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটসম্যান।

হারারের ওল্ড হারারিয়ানস মাঠে আজ সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। শুরুতে গেইল ছিলেন সতর্ক। প্রথম ১৮ বলে করেন ১১ রান। অষ্টম ওভারে মোহাম্মদ নাভিদের টানা তিন বলে দুটি ছক্কা ও একটি চারে শুরু গেইলের তাণ্ডব।

প্রথমে এভিন লুইসকে (৪৯ বলে ৩১) সঙ্গে নিয়ে গড়েন ৮৮ রানের উদ্বোধনী জুটি। এরপর দ্বিতীয় উইকেটে শিমরন হেটমায়ারের সঙ্গে মাত্র ৬৬ বলে গড়েন ১০৩ রানের বড় জুটি। এ জুটি গড়ার পথেই গেইল তুলে নেন সেঞ্চুরি।

বাঁহাতি ব্যাটসম্যান ফিফটি ছুঁয়েছিলেন ৪৭ বলে। পরের পঞ্চাশ করতে লেগেছে ৩২ বল। সেঞ্চুরির পর রোহান মুস্তাফাকে হাঁকান টানা তিনটি ছক্কা, ছক্কার হ্যাটট্রিক আর কী!

দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে গেইল ৯১ বলে ১১টি ছক্কা ও ৭টি চারের সাহায্যে খেলেন ১২৩ রানের টর্নেডো ইনিংস। এটি গেইলের ২৩তম ওয়ানডে সেঞ্চুরি।

ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপের টিকিট পেতে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে খেলতে হচ্ছে বাছাইপর্ব। মূল লড়াইয়ের আগে দুটি প্রস্তুতি ম্যাচের একটিতে আফগানিস্তানের কাছে হেরেছিল ক্যারিবীয়রা। পরের ম্যাচে এই আরব আমিরাতের বিপক্ষেই অলআউট হয় মাত্র ১১৫ রানে, ম্যাচটি যদিও জিতেছিল ওয়েস্ট ইন্ডিজই।

দুই প্রস্তুতি ম্যাচে গেইলের রান ছিল ৯ ও ১৬। আজ মূল ম্যাচে ঠিকই হাসল গেইলের ব্যাট। গেইল ফিরে গেলেও ৩০ ওভারেই দুইশ পার করা ওয়েস্ট ইন্ডিজ আছে বড় সংগ্রহের পথে।