ডেনমার্কে হত্যা প্রচেষ্টার অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করল ইরান

ইরানের একজন সরকার বিরোধী নেতাকে তেহরান ডেনমার্কের মাটিতে হত্যার প্রচেষ্টা চালিয়েছে বলে কোপেনহেগেন যে অভিযোগ করেছে তা সরাসরি প্রত্যাখ্যান করেছে ইরান। সম্প্রতি ডেনমার্কের গোয়েন্দা প্রধান ফিন বোর্শ এন্ডারসন অভিযোগ করেন, ইরানের একজন সরকার বিরোধী নেতাকে দেশটির নিরাপত্তা বাহিনী হত্যা করতে চেয়েছিল।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এ সম্পর্কে বলেছেন, ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের ক্রমবর্ধমান সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে এ ধরনের আক্রোশপূর্ণ খবর প্রচার করা হচ্ছে। তিনি বলেন, যে মহলটি বর্তমান স্পর্শকাতর সময়ে ইরান ও ইউরোপের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক প্রতিষ্ঠা হোক তা চায় না, এ অভিযোগ তাদেরই ধারাবাহিক ষড়যন্ত্রের ফসল।

এন্ডারসন গতকাল (মঙ্গলবার) দাবি করেন, ইরানের একটি গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে ডেনমার্কে বসবাসকারী একজন বিরোধী নেতাকে হত্যার পরিকল্পনা করার দায়ে গত ২১ অক্টোবর ইরানি বংশোদ্ভূত নরওয়ের এক নাগরিককে আটক করা হয়েছে। কথিত হামলাকারী ও হামলার শিকার ব্যক্তির পরিচয় প্রকাশ করেননি ডেনমার্কের গোয়েন্দা প্রধান।

এন্ডারসন বলেন, আটক ব্যক্তি নিজের দোষ স্বীকার করেনি। আগামী ৮ নভেম্বর তাকে আদালতে উপস্থাপন করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ও মঙ্গলবার জানিয়েছে, কথিত ওই ঘটনার প্রতিবাদ জানাতে গতকাল কোপেনহেগেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোর্তেজা মোরাদিয়ানকে ওই মন্ত্রণালয়ে তলব করা হয়।#

পার্সটুডে