ডিসেম্বরের মধ্যে বাজারে সরকারি কোম্পানির শেয়ার ছাড়ার নির্দেশ

চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে লাভজনক বিভিন্ন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানকে বাজারে শেয়ার ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া কয়েকটি কোম্পানিকে আগামি জুন এবং আরও কিছু সেপ্টেম্বরের মধ্যে শেয়ার ছাড়ার আবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আজ সোমবার অর্থমন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ তাগিদ দেওয়া হয়।

তবে সরকারি শেয়ার ছাড়ার এবারের উদ্যাগ শেষ পর্যন্ত কতটুকু সফল হবে তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। কারণ অনেকগুলো কোম্পানি এখনও তাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এ বিষয়ে নির্দেশনা পায়নি। কয়েকটি কোম্পানি লোকসানি। কয়েকটি কোম্পানি আবার নানা অজুহাতে বাজারে আসার ব্যাপারে তাদের অনাগ্রহের বিষয় তুলে ধরেছে।

বৈঠকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়, সরকারি কোম্পানির শেয়ার অফলোডের বিষয়ে তাদের দিক থেকে সর্বোচ্চ সহায়তা দেওয়া হবে। অন্যদিকে এসব কোম্পানির ইস্যু ম্যানেজার আইসিবি বলেছে, তাদের দিক থেকেও পূর্ণ প্রস্তুতি রয়েছে।

অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিমশনের (বিএসইসি) সদস্য মো: আরিফ খান, নির্বাহী পরিচালক মাহবুব আলম, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *