ট্রাম্প-বিরোধী নেতা হলেন জার্মানির প্রেসিডেন্ট

জার্মানির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফ্রাংক-ওয়াল্টার স্টেইনমেয়ার দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তিনি ব্যাপকভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-বিরোধী রাজনীতিক হিসেবে পরিচিত। মার্কিন নির্বাচনের প্রচারাভিযানের সময় তিনি ট্রাম্পকে ‘ঘৃণার প্রচারক’ আখ্যা দিয়ে বিশ্বব্যাপী গণমাধ্যমের শিরোনাম হয়েছিলেন।

জার্মানির জাতীয় সংসদ রাইখস্টাডে ১,২৬০টি ভোটের মধ্যে স্টেইনমেয়ার ৯৩১টি ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। স্টেইনমেয়ারের প্রতি সমর্থন দিয়েছিল চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের কথিত ‘গ্রান্ড কোয়ালিশন’। এ নির্বাচনে জার্মান সংসদের ৬৩০ জন সদস্য ভোট দিয়েছেন এবং পাশাপাশি ভোট দিয়েছেন দেশের ১৬টি রাজ্যের আরো ৬৩০ জন প্রতিনিধি।

নির্বাচনে অন্য চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন কিন্তু সবাইকে ছাড়িয়ে অনেক বেশি ভোট পেয়েছেন স্টেইনমেয়ার। কারণ অ্যাঙ্গেলা মারকেলের নেতৃত্বাধীন জোটের অধীনে ছিল ৯২৩টি ভোট। ফলে নির্বাচনে তার বিজয় অনেকটা অনিবার্যই ছিল। স্টেইনমেয়ার গত মাস পর্যন্ত অ্যাঙ্গেলা মারকেল সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

জার্মানির বর্তমান প্রেসিডেন্ট ৭৭ বছর বয়সী হোকিম গাওক গত বছরে ঘোষণা করেন- তিনি দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচন করবেন। এরপর রোববার এ নির্বাচন অনুষ্ঠিত হলো। জার্মানির সংবিধান অনুসারে প্রেসিডেন্টের হাতে তেমন কোনো রাজনৈতিক ক্ষমতা নেই।

You Might Also Like