ট্রাম্পের কাছ থেকে সর্বোচ্চ সম্মাননা নেবেন না ফুটবল কোচ

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রেসিডেন্টশিয়াল মেডেল অব ফ্রিডাম গ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন জাতীয় ফুটবল লীগের শীর্ষ কোচ বিল বেলিচেক।

তিনি বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমাকে এই পুরস্কার গ্রহণের প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু আমি তা গ্রহণ করবো না।

মার্কিন কংগ্রেস ভবনে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয়কে স্বীকৃতি দিতে যৌথ অধিবেশন চলার সময় ট্রাম্প সমর্থকদের হামলার প্রতিবাদে তিনি এই পুরস্কার প্রত্যাখ্যান করেন।

নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস টিমের বেলিচক বলেন, আমাকে যখন প্রথম এই মেডেলের জন্য প্রস্তাব দেয়া হয়েছে, তখন আমি আনন্দবোধ করেছি। কারণ এর আগে যারা এই পুরস্কার নিয়েছেন, তারা অনেক সম্মানিত ব্যক্তি ছিলেন।

মার্কিন বেসামরিক নাগরিকদের দেয়া সর্বোচ্চ পদক হচ্ছে প্রেসিডেন্টশিয়াল মেডেল অব ফ্রিডাম। কংগ্রেস ভবনে ট্রাম্পের উগ্র-সমর্থকেরা তাণ্ডব চালানোর পর পুরস্কার করবেন না বলে মনঃস্থির করেন এই কোচ।

ওই দাঙ্গায় এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত পাঁচজন নিহত হয়েছেন।

এর আগে ট্রাম্পের সঙ্গে নিজের বন্ধুত্বের কথা উল্লেখ করেছিলেন যুক্তরাষ্ট্রের এই সেলিব্রেটি কোচ। এক বিবৃতিতে তিনি বলেন, সম্প্রতি আমাকে প্রেসিডেন্টশিয়াল মেডেল অব ফ্রিডাম গ্রহণে প্রস্তাব দেয়া হয়েছে। এতে আমি আনন্দিত হয়েছিলাম।

‘কিন্তু গত সপ্তাহে যে মর্মান্তিক ঘটনা ঘটেছে এবং যে সিদ্ধান্ত নেয়া হয়েছে; তা পুরস্কারের সঙ্গে যায় না।’

রেকর্ডসংখ্যক ছয়টি সুপার বোল খেতাম অর্জন করেন বেলিচিক। এনএফএলের ইতিহাসে সবচেয়ে সফল কোচদের একজন বলে মনে করা হয় তাকে।

আমেরিকার নিরাপত্তা বা জাতীয় স্বার্থে অসাধারণ অবদান রাখা ব্যক্তিদের স্বীকৃতিস্বরূপ প্রেসিডেন্টশিয়াল মেডেল অব ফ্রিডাম দেয়া হয়।

২০১৯ সালে গলফ খেলোয়াড় টাইগার উডসকে এই পুরস্কার দিয়েছিলেন ট্রাম্প। এছাড়া রেডিও ব্যক্তিত্ব রুশ লিমবাগ ও এলভিস প্রিসলিকে মরণোত্তর এই পুরস্কার দেয়া হয়েছে।