টাকার জন্য সবাই রাজনীতিতে আসছে

বর্তমান সময়ে দেশে সবচেয়ে লাভজনক পেশা হচ্ছে রাজনীতি। কারণ এখান থেকে প্রচুর অর্থ উপার্জন করা যায়। তাই এখন সবাই রাজনীতিতে আসার জন্য ব্যস্ত। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অর্থনীতিবিদ ড. আকবর আলী খান এমন মন্তব্য করেছেন।

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে নাগরিক ঐক্য আয়োজিত ‘চীনের সাফল্য এবং বাংলাদেশের সম্ভাবনা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

তত্ত্বাধায়ক সরকারের প্রসঙ্গে তিনি বলেন, ‘দেশের রাজনীতির কোনো পলিসি নেই, আবার প্রশাসনেও বিশৃঙ্খলতা। তাই তত্ত্বাবধায়ক সরকারের দাবি উঠছে।’ শুধু অর্থনৈতিক উন্নয়ন নয়, মানুষের মানবাধিকার প্রতিষ্ঠার জন্য সুশাসনের প্রয়োজন বলেও মন্তব্য করেন দেশের এই বিশিষ্ট অর্থনীতিবিদ।

আকবর আলী বলেন, ‘অর্থনৈতিক উন্নয়নের জন্য সুশাসন প্রয়োজন এ মতবাদে বিশ্বাসী বিশ্বব্যাংক। কিন্তু বাংলাদেশে হরতাল ও রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও বর্তমানে ৬ শতাংশ প্রবৃদ্ধি বৃদ্ধি হয়েছে।’

চীনের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, ‘অনেক দেশে সুশাসন নেই কিন্তু সেসব দেশেও উন্নয়ন হয়েছে। এর মধ্যে চীন অন্যতম। কিন্তু তারা উন্নয়নে অনেক এগিয়ে গেছে এমন কি যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে।’

সংগঠনের আহ্বায়ক মাহামুদুর রহমান মান্নার সভাপতিত্বে অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন- সাপ্তাহিক ২০০০ এর সম্পাদক গোলাম মোর্তজা, অর্থনীতিবিদ আহাসান এইচ মঞ্জুর, নাগরিক ঐক্যের উপদেষ্টা এসএম আকরাম প্রমুখ।