জুন মাসের মধ্যে জামায়াত নিষিদ্ধ : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

আগামী জুন মাসের মধ্যে সরকার জামায়াত নিষিদ্ধের ব্যবস্থা নেবে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি।

‘মুক্তিযুদ্ধ আমার অহংকার’ এই স্লোগানে শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে ১৩তম মুক্তির উৎসব ২০১৪। অনুষ্ঠানে অংশ নিয়ে এ মন্তব্য মন্ত্রী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শারীরিক  শিক্ষা কেন্দ্রের মাঠে এ উৎসবের আয়োজন করে মুক্তিযুদ্ধ যাদুঘর।

অনুষ্ঠানে ঢাকার প্রায় ৬শ বিদ্যালয় ও আশপাশের বেশ কয়েকটি বিদ্যালয়ের প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশ নেন। প্রতিবছরের মত আজ সকাল নয়টার ছায়ানটের শিক্ষক ও  শিক্ষার্থীরা জতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন, দেশের গান ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

প্রথমে ধ্রুপদ কলা কেন্দ্র নৃত্য পরিবেশন ও রবীন্দ্র সঙ্গীত শিল্পী ফেরদৌস আরার গান দিয়েই অনুষ্ঠান শুরু হয়। পরে শিক্ষার্থীদের মুষ্ঠিবদ্ধ হাতে মুক্তির শপথ পাঠ করান ফেরদৌসি প্রিয়ভাষিণী। পরে একে একে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা সঙ্গীত পরিবশেন করেন। এতে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি ড. সারওয়ার আলী।

আয়োজকদের সমন্বয়ক রফিকুল ইসলাম বলেন, সারা বছর শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ যাদুঘর পরিদর্শনে আসেন। তারা মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয়ে জানতে পারেন। ১৩ বছর ধরে এ অনুষ্ঠান পরিচালনা করে আসছেন বলে জানান তিনি। তিনি বলেন, এখানে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয়ে জানতে পারে। শক্ষার পাশাপশি একটা বাড়তি বিনোদন পান।

অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাফর ইকবাল। অতিথি হিসেবে থাকার কথ রয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

অনুষ্ঠানে শিল্পী বাপ্পা মজুমদার, প্রার্থ বড়ুয়া ও মমতাজের সঙ্গীত পরিবেশনের কথা রয়েছে। এছাড়াও সঙ্গীত পরিবেশন করবেন ইউসেফ স্কুল, বৌদ্ধ ভূমির সন্তান দল, সিদ্দিক ইন্টান্যাশনাল স্কুল, বাড্ডা আলাতুন্নেছা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *