বাজেট বাস্তবায়নে ৫০ কোটি ডলার ঋণ দেবে এডিবি

মহামারি করোনাভাইরাসের প্রভাবে দেশের অর্থনীতির চাকা কিছুটা বাধাগ্রস্ত হওয়ার, দ্রুত অর্থনীতির চাকা সচল করতে ও বাজেট বাস্তবায়নে নতুন নতুন উৎস থেকে অর্থের সন্ধান করছে সরকার। এরই অংশ হিসাবে ২০২০-২১ অর্থবছরের ঘোষিত বাজেট বাস্তবায়নের জন্য ৫০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে জানা যায়, বাজেট সহায়তা হিসাবে এর আগে ১ বিলিয়ন ডলার বা ১০০ কোটি ডলার ঋণ চাওয়া হয়েছিল এডিবির কাছে। তবে ২০২০-২১ অর্থবছরের ঘোষিত বাজেট বাস্তবায়নের জন্য ৫০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে এডিবি।

ইআরডি সূত্র আরও জানায়, এডিবির এই ঋণের বিষয়ে আলোচনার শেষ পর্যায়ে রয়েছে। আগামী সেপ্টেম্বর মাসেই ঋণের বিষয়টি চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইআরডির এডিবি উইংয়ের প্রধান (যুগ্ম-সচিব) আব্দুল বাকি এ বিষয়ে বলেন, এর আগে এডিবির কাছ থেকে ১০০ কোটি ডলার ঋণ চাওয়া হয়েছিল। তবে এডিবি ৫০ কোটি ডলার ঋণ বাজেট সাপোর্ট হিসেবে দিতে চেয়েছে।

সরকার দ্রুত অর্থনীতি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ১ দশমিক শূন্য ৩ ট্রিলিয়ন ডলার উদ্দীপন প্যাকেজ ঘোষণা করেছে, যা ২০১৯-২০ অর্থবছরের প্রাক্কলিত জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ।

You Might Also Like