গ্রেফতার বিশ্বের সবচেয়ে বড় ফাইল শেয়ারিং সাইটের মালিক

পৃথিবীর অন্যতম জনপ্রিয় এবং সবচেয়ে বড় ফাইল শেয়ারিং সাইট ‘কিকএস টরেন্ট’ চালানো ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। কপিরাইট আইন লঙ্ঘন করে প্রায় ১ বিলিয়ন ফাইল আদান-প্রদানের দায়ে বুধবার পোল্যান্ডে গ্রেফতার হন ইউক্রেনীয় নাগরিক আর্থেম ভোঁলিন।

আগেও যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাষ্টিস ৩০ বছর বয়সী এই ইউক্রেনীয় নাগরিকের বিরুদ্ধে কপিরাইট আইন লঙ্ঘন, মানি লন্ডারিং এবং প্রতারণার মতো কয়েকটি অভিযোগ দায়ের করেন।

শুধু তাই নয়, শিকাগোর একটি আদালত তার সকল ডোমেইন এবং ব্যাংক অ্যাকাউন্টও জব্দের নির্দেশ দেয়।

ধারণা করা হচ্ছে জনপ্রিয় পিয়ার টু পিয়ার ফাইল শেয়ারিং টরেন্ট সাইটটির পেছনের প্রধান ব্যক্তি তিনি।

বিভিন্ন দেশে টরেন্ট সাইটটির ডোমেন পাল্টে পাল্টে সাইটটিকে সচল রাখতেন আর্থেম। ফলে যুক্তরাষ্ট্রের ব্যাপক গোয়েন্দা নজরদারি সত্বেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া যাচ্ছিল না এবং তাকে আটকও করা যাচ্ছিল না।

তার গ্রেফতারের পর ডিপার্টমেন্ট অব জাষ্টিস এর পক্ষ থেকে এক বিবৃতীতে সহকারি এটর্নী জেনারেল লেসলি আর কল্ডওয়েল বলেন, তথ্যপ্রযুক্তি অপরাধীরা হয়ত দেশে থেকে দেশে পালাতে পারবেন কিন্তু তারা বিচার ব্যবস্থার থেকে কোনভাবেই নিজেকে লুকাতে পারবেন না।

প্রসঙ্গত, কিকএস এতটাই জনপ্রিয় যে প্রতিমাসে এই সাইটের মাধ্যমে ৫০ মিলিয়ন ব্যবহারকারী নিজেদের মধ্যে চলচ্চিত্র, গান, ছবি এবং টিভি অনুষ্ঠান আদান-প্রদান করে থাকেন। আর তাতে করে নিশ্চিতভাবেই লঙ্ঘিত হয় কপিরাইট আইন