কুকুরের জন্য স্মার্টফোন!

স্মার্টফোনের মাধ্যমে কুকুরকে ডাকবেন মনিব, আর কুকুরও তার স্মার্টফোনের মাধ্যমে জবাব দেবে। এমনটি বাস্তবে ভাবা যায়? অবিশ্বাস্য হলেও প্রযুক্তির আশীর্বাদে এবার কুকুরের জন্যই একধরনের বিশেষ পরিধেয় ডিভাইস আনছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক টেলিযোগাযোগ কোম্পানি মটোরোলা।
প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হচ্ছে, তারা ‘স্কাউট ৫০০০’ নামে পোষা কুকুরের জন্য এমন বিশেষ স্মার্টফোন নিয়ে আসছে, যা মনিবের সঙ্গে তার সার্বক্ষণিক যোগাযোগ রাখতে সাহায্য করবে।
বিশেষ কলারের সাহায্যে কুকুরের গলায় ঝুলিয়ে রাখা স্মার্টফোনটি তার অবস্থান, গতিবিধি, স্বাস্থ্য তথ্যসহ সার্বিক খোঁজখবর সরবরাহ করবে মনিবের কাছে। এমনকি মনিব ডাকলে তারও জবাব দিতে পারবে বিশেষ মাইক্রোফোনের মাধ্যমে।
স্মার্টফোনটিতে থাকবে থ্রিজি, ব্লুটুথ, ইন্টারনেট সংযোগ, ওয়াইফাইসহ যাবতীয় প্রাযুক্তিক সুবিধা।
তবে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজ্যুমার ইলেক্ট্রনিক শো-এ উন্মুক্ত করা স্মার্টফোনটি এখনই হাতে আসছে না। এর জন্য অপেক্ষা করতে হবে আগামী জুন পর্যন্ত। স্মার্টফোনটির দাম পড়বে ১৯৯ ডলার বা সাড়ে ১৫ হাজার বাংলাদেশি টাকা।
মটোরোলা জানিয়েছে, কুকুরের স্মার্টফোনের পাশাপাশি ছোট পোষা প্রাণীর জন্যও তারা ক্যামেরা সুবিধাহীন ‘স্কাউট ২৫০০’ নামে একটি ডিভাইস আনছে।
প্রাণীর গলায় ঝোলানোর ডিভাইস এবারই প্রথম আনছে না মটোরোলা। এর আগেও তারা স্কাউট ১৫০০ নামে একটি ডিভাইস এনেছিল, যার মাধ্যমে প্রাণীর অনেক দূরের অবস্থানও জানা যেতো।
তবে, এবার আরও বেশি প্রাযুক্তিক সুবিধা সংবলিত ‘স্কাউট ৫০০০’ স্মার্টফোনটি নিয়ে ‍আসছে তারা। এ নিয়ে পশুপ্রেমী, বিশেষ করে কুকুরপ্রেমীদের মধ্যে ব্যাপক কৌতুহল দেখা দিয়েছে।