করোনার উৎস সন্ধানে হুকে তদন্তের অনুমতি দিল চীন

অবশেষে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তদন্ত দলকে অনুমতি দিল চীন। আগামী বৃহস্পতিবার হুর তদন্তকারী দলটি যাবে চীনের উহানে।

চীনের ওই শহরটিতে সর্বপ্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছিল। তার পর সেই ভারইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। খবর রয়টার্সের।

এই ভাইরাসের উৎস কী, তা নিয়ে আন্তর্জাতিক মহলে বিস্তর চর্চা চলছিল। সেই সঙ্গে এ বিষয়ে তদন্তের জন্য ক্রমশ চাপও বাড়ছিল। যদিও সেই চাপকে অগ্রাহ্য করে চীনের বিরুদ্ধে তদন্তে বাধা দেওয়ার অভিযোগ ওঠে।

প্রবল সমালোচনার মুখে পড়তে হয় চীনকে। অবশেষে নিজেদের অবস্থান থেকে সরে এসে তদন্তের অনুমতি দিল বেইজিং।

চীনের গণমাধ্যম জানিয়েছে, হুর বিশেষজ্ঞ দলটি যাবে ১৪ জানুয়ারি। তবে এটি স্পষ্ট নয় যে, দলটি উহানে যাবে কিনা। এর আগেও হুর প্রতিনিধি দলটি চীনে তদন্তের জন্য গিয়েছিল। কিন্তু তাদের বাধা দেওয়ার অভিযোগ ওঠে।

বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলে একটি অসন্তোষ তৈরি হয়। তার পর গত ৯ জানুয়ারি চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ডেপুটি প্রধান জানান, উহানে হুর তদন্তকারী দলের আসার বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

২০১৯ সালের নভেম্বরে উহানে করোনাভাইরাস ধরা পড়ে। তার পর সেখান থেকে সেই ভাইরাস চীনের গণ্ডি ছাড়িয়ে গোটা বিশ্বে মহামারীর আকার ধারণ করে। ইতিমধ্যে বিশ্বে আক্রান্ত ৯ কোটিরও বেশি মানুষ। মৃত্যুর সংখ্যা প্রায় ২০ লাখ।