ইরানি ক্ষেপণাস্ত্র ঠেকাতে ইউরোপে প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করছে আমেরিকা!

এখন সময় ডেস্ক: আমেরিকা গোটা ইউরোপের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে সক্রিয় করার পদক্ষেপ নিয়েছে। ইরানি ক্ষেপণাস্ত্র ঠেকানোর অজুহাতে একে সক্রিয় করা হচ্ছে। এদিকে রাশিয়ার হুঁশিয়ারিকে নাকচ করে দিয়ে এ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে আমেরিকা। রুশ সীমান্তের কাছে পর্যায়ক্রমে মার্কিন নেতৃত্বাধীন অস্ত্র মোতায়েন জোরদার করার বিরুদ্ধে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে মস্কো।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট গত এক দশক ধরে নিজ সদস্য দেশগুলোকে রক্ষায় প্রতিশ্রুতি ব্যক্ত করছে। আর এ প্রেক্ষাপটে গত কয়েক বছরে ধরে গোটা ইউরোপে স্থাপন করা হয়েছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। বৃহস্পতিবার গোটা ইউরোপে স্থাপন করা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে সক্রিয় তোলা হবে। এ লক্ষ্যে মার্কিন এবং ন্যাটো কর্মকর্তারা রোমানিয়ার দূরবর্তী অঞ্চল ডেভেস্লু’র বিমান ঘাটিতে সমবেত হয়েছেন।

ন্যাটোয় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টন কার্টারের দূত রবার্ট বেল দাবি করেন, তার ভাষায়, ইউরোপে ন্যাটো জোটভুক্ত দেশ গুলোকে রক্ষার সক্ষমতা এখন মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের আছে।

তিনি আরো দাবি করেন, তার ভাষায়, ইরানি ক্ষেপণাস্ত্রের হুমকি থেকে ইউরোপকে রক্ষা করবে এ ব্যবস্থা। অবশ্য মার্কিন এ জাতীয় দাবি এর আগে জোরালো ভাবে প্রত্যাখ্যান করেছে মস্কো বলেছে, ইরান নয় বরং রাশিয়াকে লক্ষ্য করে এ ব্যবস্থা বসানো হয়েছে।

এ সত্ত্বেও বেল দাবি করেন, তার ভাষায়, ইরান তার ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়িয়েই চলেছে কিন্তু ন্যাটো এক্ষেত্রে এগিয়ে রয়েছে। ইউরোপের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার লক্ষ্য রাশিয়া নয়। বেল সাংবাদিকদের আরো বলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সত্বরই ন্যাটো কমান্ডের হাতে তুলে দেয়া হবে।