আলজেরিয়ান শিশুর ৯০ দিনে ২৭৬টি বই পাঠ

মাত্র ৯০ দিনে দুই শতাধিক বই পাঠ করে বিস্ময় তৈরি করেছে আলজেরিয়ার শিশু সালমান। আলজেরিয়ার পশ্চিমাঞ্চল শালফ প্রদেশের আট বছর বয়সী সালমান স্বল্প সময়ে বই পাঠ করে অসামান্য প্রতিভার পরিচয় দিয়েছে।

বইয়ের প্রতি মানুষের অকৃত্রিম ভালোবাসার নানা উদাহরণ প্রায়ই শোনা যায়। কিন্তু শৈশবকালে অল্প সময়ে বিপুল পরিমাণ বই পাঠের গল্প পৃথিবীতে বিরল। মাত্র তিন মাসে সালমান ২৭৬টি বই পড়েছে।

আরো মজার বিষয় হলো, বইগুলোর পাশে দাঁড়িয়ে ছবি তোলার সময় দেখা যায়, সব বই সালমানের উচ্চতাকে ছাড়িয়ে যাওয়ার উপক্রম।

মাগরিব ভয়েস থেকে জানা যায়, অল্প সময়ে বই পাঠ করে পঠিত বিষয়ে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সালমান আরব দেশগুলোতে প্রথম এবং বিশ্বে দ্বিতীয় শিশু হিসেবে স্বীকৃতি পায়। বিজ্ঞান, গল্প-উপন্যাস, কবিতাসহ বিভিন্ন বিষয়ে অনেক বই পাঠ করেছে।

ছোট্ট সালমানের অসাধারণ কীর্তিতে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন আলজেরিয়ার সংস্কৃতিমন্ত্রী মালিকা বেনদাওদাহ। তিনি বলেন, ‌‘স্বল্প সময়ে অসাধারণ প্রতিভার জানান দিয়ে সালমান আমাদের সবাইকে এক অনন্য প্রতিভার পরিচয় দিয়েছে।’

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মালেকা আরো বলেন, আমরা শিশুর শিক্ষা, খেলাধুলা ও উপযুক্ত পরিবেশ তৈরির চেষ্টা করছি। কিন্তু একজন অভিভাবক হিসেবে শিশুর অনন্য কৃতিত্ব আমাদেরকে প্রশ্নের সম্মুখীন করে, আদৌ কি আমরা শিশুদের জন্য উপযুক্ত জীবন নিশ্চিত করতে পেরেছি?’

সামাজিক যোগাযোগ মাধ্যমে আলজেরিয়ার শিশুর বিপুল পরিমাণ বই পাঠের খবর প্রচার হলে সবাই মুগ্ধ হয়ে তার জন্য শুভ কামনা জানায়।

সূত্র : মাগরিব ভয়েস ও আল-আইয়াম।