আন-নুসরার বিরুদ্ধে হামলা বন্ধ করুন: রাশিয়াকে আমেরিকা

এখন সময় ডেস্কঃ আল-কায়েদার সঙ্গে সম্পর্কযুক্ত সন্ত্রাসী গোষ্ঠী আন-নুসরার বিরুদ্ধে বিমান হামলা না করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে আমেরিকা। এ তথ্য জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

গতকাল (শুক্রবার) টেলিভিশনে দেয়া এক বক্তৃতায় ল্যাভরভ বলেন, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াইরত মার্কিন সমর্থিত সন্ত্রাসীদের ওপর বিমান হামলা হতে পারে এই ভয়ে আমেরিকা মস্কোর কাছে এ অনুরোধ জানিয়েছে।

তিনি বলেন, “তারা আমাদেরকে আন-নুসরা ফ্রন্টের ওপর বিমান হামলা চালাতে নিষেধ করছেন কারণ তারা মনে করছেন এরপর মার্কিন সমর্থিত বিরোধী গোষ্ঠীর ওপর হামলা হবে। কিন্তু আমরা দীর্ঘদিন ধরেই বলে আসছি, সব বিরোধী গোষ্ঠীকে অবশ্যই সন্ত্রাসী তৎপরতা বন্ধ করতে হবে।”

গত ২৭ ফেরুয়ারি থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর হলেও বেশকিছু এলাকায় বিশেষ করে আলেপ্পো প্রদেশে সংঘর্ষ অব্যাহত রয়েছে। আন-নুসরার নিয়ন্ত্রণে থাকা এলাকা থেকে মার্কিন সমর্থিত বিরোধী গোষ্ঠীকে সরিয়ে নেয়ার জন্য রাশিয়া সময়সীমা বেধে দিয়েছিল। কিন্তু রাশিয়া পরে সে সময়সীমা বাড়াতে রাজি হয়। ২৭ ফেব্রুয়ারির যুদ্ধবিরতির বাইরে রাখা হয়েছে আন-নুসরা ও দায়েশ সন্ত্রাসীদেরকে।