আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে ঠাঁই হলো যাদের

কোষাধ্যক্ষ, শিল্প ও বাণিজ্য, ধর্মবিষয়ক সম্পাদক, একটি সাংগঠনিক সম্পাদক ও তিনটি কার্যনিবার্হী সদস্যপদ খালি রেখে আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।

 

আজ বৃহস্পতিবার রাত সোয়া নয়টার দিকে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের এই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় তিনি জানান, যেসব অঞ্চলের নেতারা কমিটিতে স্থান পাননি, তাদের এসব পদে দায়িত্ব দেয়া হবে।

 

ঘোষিত কমিটিতে চমক হিসেবে সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পেয়েছেন সিলেটের শফিউল আলম চৌধুরী নাদেল। এ ছাড়া সদ্য সাবেক কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেনকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে।

 

অর্থ ও পরিকল্পনা সম্পাদক করা হয়েছে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম ওয়াসিকা আয়েশা খানকে।

 

তথ্য ও গেবেষণা সম্পাদক সেলিম মাহমুদ। শ্রম ও জনশক্তি সম্পাদক পদে বহাল রয়েছেন হাবিবুর রহমান সিরাজ।

 

উপ-দপ্তর সম্পাদক পদ পেয়েছেন ছাত্রলীগের সোহাগ-জাকির কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সায়েম খান। উপ-প্রচার সম্পাদক হয়েছেন আমিনুল ইসলাম আমিন।

 

কার্যনির্বাহী সদস্যপদে রাখা হয়েছে সাবেক চিফ হুইপ আবুল হাসনাত আব্দুল্লাহ, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, চিকিৎসক নেতা ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন, নুরুল ইসলাম ঠাণ্ডু, খ ম জাহাঙ্গীর, রাঙামাটির দীপংকর তালুকদার, সিলেটের সাবেক মেয়র বদরউদ্দিন আহমেদ কামরান, আমিরুল আলম মিলন, আখতার জাহান (রাজশাহী), ডা. মুশফিক, গোলাম রাব্বানী চিনু, রিয়াজুল কবির কাওছার, মেরিনা জাহান কবিতা, পারভীন জামান কল্পনা, হোসেনে আরা লুত্ফা ডালিয়া, অ্যাডভোকেট সফুরা খাতুন (লালমনিরহাট), সানজিদা খানম, আনোয়ার হোসেন, আনিসুর রহমান, শাহাবউদ্দিন ফরাজী, ইকবাল হোসেন অপু, মারুফা আক্তার পপি, রেমন্ড আরেং, গ্লোরিয়া ঝর্ণা সরকার।

 

গত ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের দ্বিতীয় দিন কাইন্সিলে সভাপতি পদে শেখ হাসিনা টানা নবমবার ও সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদের দ্বিতীয়বারের মতো নির্বাচিত হন। পরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আরও ৪০ পদে নেতাদের নাম ঘোষণা করেন। ৮১ সদস্যের কার্যনির্বাহী কমিটির অন্য ৩৯টি পদের জন্য নাম নির্বাচনের জন্য গত মঙ্গলবার রাতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে চূড়ান্ত হওয়া কমিটির সদস্যদের নাম আজ ঘোষণা করা হলো। বাকি কয়েকটি পদে কাদের রাখা হবে তা মনোনয়নের দায়িত্ব শেখ হাসিনার ওপরে ছেড়ে দেওয়া হয়।

 

এর আগে সম্মেলনে ঘোষিত কমিটির প্রথম অংশে বিগত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান সভাপতিমণ্ডলীতে পদোন্নতি পান। প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ ও সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম যুগ্ম সাধারণ সম্পাদক পদে পদোন্নতি পান। সাংগঠনিক সম্পাদক পদে পদোন্নতি পান কার্যনিবার্হী সদস্য এস এম কামাল হোসেন ও মির্জা আজম, কার্যনিবার্হী সদস্য নজিবুল্লাহ হিরু আইন সম্পাদক পদে পদোন্নতি পান। দপ্তর সম্পাদক পদে পদোন্নতি পান উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

 

সেদিন ঘোষিত কমিটিতে নতুন মুখ ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান ও মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি।

 

আওয়ামী লীগের বিগত কমিটিতে মন্ত্রিসভার সদস্য ছিলেন প্রধানমন্ত্রীসহ ১৩ জন। এর মধ্যে বর্তমানে ঘোষিত কমিটি মন্ত্রী আছেন প্রধানমন্ত্রীসহ পাঁচজন। অন্য চারজন হলেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি ও হাছান মাহমুদ।

 

বাদ পড়া নয়জন হলেন গৃহায়ণ ও গণর্পূতমন্ত্রী শ ম রেজাউল করিম, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা মহিলা বিষয়ক, বিগত কমিটিতে সাংগঠনিক সম্পাদক ছিলেন নৌ পরিবহন মন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম ও শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল। বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ, শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন ও শ্রম ও কর্ম সংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। নুরুল মজিদ হুমায়ুন ও মুন্নুজান সুফিয়ান কার্যনিবার্হী সদস্য ছিলেন।

 

বিগত কমিটির কার্যনির্বাহী সদস্য পদ থেকে বাদ পড়েছেন নুরুল মজিদ হুমায়ুন, খায়রুজ্জামান লিটন, সিমিন হোসেন রিমি, বেগম মুন্নুজান সুফিয়ান, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আখতারুজ্জামান, অধ্যাপক রাফিকুল ইসলাম ও আজমত উল্লাহ খান।

 

 

আওয়ামী লীগের ১৯ নারী, বাদ ইন্দিরা-মুন্নু-সিমিন

 

 

আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতেও নেই মন্ত্রিসভার কেউ

 

 

আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে ঠাঁই হলো যাদের

 

‘রাজাকারের তালিকা যাচাই না করে বে-আক্কেলের মতো কাজ করেছি’

 

বিমান সেনাদের সজাগ থাকতে বললেন প্রধানমন্ত্রী

 

ডিপজলের বাসায় হঠাৎ পুলিশের হানা, ভেতরে চিত্রনায়িকা রেসি!

 

বছর জুড়ে নায়িকাদের যত বিতর্কিত ঘটনা!

You Might Also Like