অবসর ভেঙে ফিরছেন ক্রিকেটার ইরফান

আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে অবসরে গেছেন ভারতের পেসার ইরফান পাঠান। চলতি বছরের শুরুতে সৈয়দ মুশতাক আলি ট্রফিতে খেলার পর আর কোনো স্বীকৃত ক্রিকেটে মাঠে নামেননি ইরফান। অবসরের ঘোষণা দিয়ে ব্যস্ত হয়েছেন ধারাভাষ্যে। এখন আইপিএলে ধারাভাষ্য দিচ্ছেন সাবেক ক্রিকেটার।

কিন্তু জানা গেল, ২২ গজে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন এ ক্রিকেটার। লঙ্কা প্রিমিয়ার লিগ ইরফানকে দেখা যাবে ক্যান্ডি টাসকার্সের জার্সিতে। দলের কোচ হাসান তিলাকারত্নে বিষয়টি নিশ্চিত করেছেন। তিলাকারত্নে ঘোষণা দেওয়ার পর ইরফানও বিষয়টি স্বীকার করেছেন। ইরফানের সঙ্গে এ দলে আছেন ক্রিস গেইল, লিয়াম প্লাঙ্কেট, ওয়াহাব রিয়াজ ও কুশল পেরেরা।

২০১৯ সালের ফেব্রুয়ারির পর কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি ইরফান। ৩৬ বছর বয়সী এ ক্রিকেটার সাবেক ক্রিকেটারদের নিয়ে ভারতে একটি ম্যাচে অংশ নিয়েছিলেন। এছাড়া ক্রিকেট থেকে পুরোপুরি আলাদা ছিলেন। তবে বড় ভাই ইউসুফ পাঠানকে নিয়ে তার গড়া ‘পাঠান ব্রাদার্স ক্রিকেট কোচিং’ – এ নিয়মিত আসা-যাওয়া ছিল তার। ছেলেদের শেখানোর পাশাপাশি টুকটাক ব্যাটিং বোলিং করতেন।

এখন লঙ্কা প্রিমিয়ার লিগে খেলার অপেক্ষায় পাঠান। ক্রিক ইনফোকে পাঠান বলেন,‘আমি টুর্নামেন্টে অংশ নিতে মুখিয়ে আছি। আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে গিয়েছি। তবে ঘরোয়া ক্রিকেটে অংশ নিতে সমস্যা নেই। দুই বছর টি-টোয়েন্টি খেলিনি। আশা করছি ততটা সমস্যা হবে না। নিজেকে প্রমাণ করার কিছু বিষয় আছে। আশা করছি সামনের পথ মসৃণ যাবে।’

ভারতীয় ক্রিকেটারদের দেশের বাইরে ফ্রাঞ্চাইজি লিগগুলোতে খেলার অনুমতি নেই। যারা অবসরে যান তারাও খেলার সুযোগ পান না। ইরফান পাঠানই হতে যাচ্ছেন প্রথম ব্যতিক্রম। তবে লঙ্কা প্রিমিয়ার লিগে দেখা যাবে আরো এক ভারতীয়কে। ভারতের সাবেক পেসার মানপ্রীত গণিকে দলে নিয়েছে কলম্বো কিংস।

আগামী ২১ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত পাঁচ দলের লঙ্কা প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হবে। গেইল, আফ্রিদিরা টুর্নামেন্টে খেললেও আন্দ্রে রাসেল, ফাফ ডু প্লেসিস, ডেভিড মিলার, মানভিন্দর সিং বিসলা ও ডেভিড মালান টুর্নামেন্ট থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন।