শাকিবের ‘চালবাজ’ বন্ধে সোচ্চার পশ্চিমবঙ্গের টেকনিশিয়ানরা

ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খান। সম্প্রতি কয়েকটি যৌথ প্রযোজনার সিনেমায় অভিনয় করে ওপার বাংলাতেও বেশ সুনাম অর্জন করেছেন তিনি। কিছুদিন আগে এ অভিনেতা ‘চালবাজ’ সিনেমায় চুক্তিবদ্ধ হন। যৌথ প্রযোজনার এ সিনেমাটি আগামী ২০ জুন পশ্চিমবঙ্গে শুটিং শুরু করার কথা থাকলেও শুটিং শুরুর আগেই ‘পশ্চিমবঙ্গ ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কারস’ এই সিনেমার শুটিং বন্ধ করতে সোচ্চার হয়েছে।

টেকনিশিয়ানদের এ সংগঠনটি ‘চালবাজ’র প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজের বিরুদ্ধে শ্রমিকদের ন্যায্য পারিশ্রমিক ঠিক মতো না পরিশোধ করার অভিযোগ এনেছে। ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কারসের প্রেসিডেন্ট ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যুবকল্যাণ মন্ত্রীর ভাই স্বরূপ বিশ্বাস খবরটি নিশ্চিত করেছেন। তার বরাত দিয়ে কলকাতায় বেশ কিছু গণমাধ্যমে প্রকাশ হয়েছে এই সংবাদ।

স্বরূপ বিশ্বাস জানান, ‌গত এক বছর ধরে প্রযোজনা প্রতিষ্ঠানটি শ্রমিকদের ন্যায্য পারিশ্রমিক ঠিক মতো দিচ্ছে না। এমনকি টেকনিশিয়ানদের প্রতি নানা অবিচার করছে। ১৯ জনকে তাদের প্রাপ্য এখনো দেয়নি, এমন অভিযোগ এসেছে ফেডারেশনের কাছে। এমনটা যাতে ভবিষ্যতে আর না ঘটে, এ কারণেই সংগঠনটি ‘চালবাজ’সিনেমার শুটিংয়ে নিষেধাজ্ঞা দিয়েছে।

এই নিষেধাজ্ঞার কাগজ ৬ জুন এসকে মুভিজের অফিসে পৌঁছানো হয়েছে। সেদিনই ‌‘চালবাজ’সিনেমার কাজ বন্ধ করতে বলা হয়। এবার বিষয়টি পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে জানাবে ফেডারেশনের নেতৃবৃন্দ।

বিষয়টি নিয়ে এসকে মুভিজের কর্ণধার অশোক ধানুকা বলেন, ‘আমরা গত ৩০ বছর ধরে ইন্ডাস্ট্রিতে সুনামের সাথে সিনেমা বানিয়ে আসছি। এই সময়ে ফেডারেশনের এমন অসহযোগিতা কাম্য না। তাছাড়া আমরা বর্তমানে দেশের বাইরে শুটিং করছি। সুতরাং এখন তাদের কাছ থেকে আমাদের সহযোগিতা পাওয়ার কথা। আমরা যৌথ প্রযোজনার মাধ্যমে দেশীয় চলচ্চিত্র, শিল্পী এবং টেকনিশিয়ানদের আন্তর্জাতিক পর্যায়ে কাজের সুযোগ করে দিচ্ছি। এটা নিয়ে বরং ফেডারেশনের গর্ব করা উচিৎ।’

বাংলাদেশের অ্যাকশন-কাট এন্টারটেইনমেন্ট আর ভারতের এস কে মুভিজের এ সিনেমাটি যৌথভাবে পরিচালনা করছেন কলকাতার জয়দীপ মুখার্জি আর বাংলাদেশের অনন্য মামুন। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করবেন ওপার বাংলার শুভশ্রী।

You Might Also Like