সিঙ্গাপুরে আইএস সংশ্লিষ্টতায় তরুণী গ্রেপ্তার

চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে সিঙ্গাপুরে প্রথমবারের মতো এক তরুণীকে গ্রেপ্তার করা হয়েছে। শিশু কেন্দ্রের কর্মী ২২ বছরের সাইখাহ ইজ্জাহ জারাহ আল আনসারিকে অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের আওতায় গ্রেপ্তার করা হয়েছে বলে সোমবার বিবিসি জানিয়েছে।

সিঙ্গাপুর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষে এক বিবৃতিতে বলা হয়েছে, অনলাইনে প্রচারিত প্রোপাগান্ডার মাধ্যমে ২০১৩ সাল থেকে চরমপন্থার দিকে ঝুঁকতে শুরু করেন ইজ্জাহ। আইএসহ অন্য জঙ্গিদের সঙ্গে যোগাযোগ ছিল তার। এসব জঙ্গিদের অনেকে নিহত হয়েছে আবার অনেককে সন্ত্রাসবাদে সম্পৃক্ততার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। অনলাইনে আইএসের সমর্থনে নিয়মিত লেখা ও ছবি পোস্ট করতেন ইজ্জাহ।

মন্ত্রণালয় বলেছে, ‘ ইজ্জাহ তার শিশু সন্তানকে নিয়ে আইএসে যোগ দিতে চেয়েছিল এবং সে সিরিয়া যাওয়ার পরিকল্পনা করেছিল। সে আইএসের সহিংসতার মাধ্যমে খিলাফত প্রতিষ্ঠা ও রক্ষার বিষয়টিকে সমর্থন করতো এবং এর মধ্যে বাস করার ইচ্ছা প্রকাশ করতো।

ইজ্জাহ অনলাইনে আইএসের সমর্থককে বিয়ে করার আগ্রহও প্রকাশ করেছিল। ‘সিরিয়াতে আইএসের হয়ে যুদ্ধ করলে স্বামীকে সহযোগিতার আশ্বাস দিয়েছিলেন তিনি।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ইজ্জাহ’র বাবা-মা তার চরমপন্থার দিকে ঝোঁকার বিষয়টি জানতেন। তবে তারা বিষয়টি কর্তৃপক্ষকে না জানিয়ে নিজেদের মতো করে তাকে স্বাভাবিক পথে ফেরানোর চেষ্টা করেছেন।

You Might Also Like