পেনাল্টিতে ব্রাজিলের জয়

পেনাল্টি শুটআউটে ৩-২ গোলে চিলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ব্রাজিল। আর বিদায় নিতে হলে চিলিকে। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল।

বিশ্বকাপ ফুটবলে নকআউট পর্বের প্রথম ম্যাচ মাঠে গড়িয়েছে। বেলো হরিজন্তের মিনেইরাও স্টেডিয়ামের এই ম্যাচে মুখোমুখি হয়েছে স্বাগতিক ব্রাজিল ও লাতিন আমেরিকার আরেক দেশ চিলি।

শনিবার রাত ১০টায় আগেই শুরু হয়েছে ম্যাচটি। নেইমার-অস্কার-ফ্রেডদের নৈপুণ্যে স্বাগতিকরা এই ম্যাচ খেলতে নেমেছে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে।

অন্যদিকে চিলি মাঠে নেমেছে ‘বি’ গ্রুপের রানার্সআপ হিসেবে। ম্যাচের জয়ী দল কোয়ার্টার ফাইনালের খেলার যোগ্যতা অর্জন করবে, পরাজিত দলকে বিদায় নিতে হবে আসর থেকে।

এই ম্যাচ জয়ের জন্য নেইমারের ওপরই প্রধান ভরসা ব্রাজিলিয়ানদের। গ্রুপ পর্বে ৩ ম্যাচে ৪ গোল করা ২২ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ড আর্জেন্টিনার লিওনেল মেসি ও জার্মানির থমাস মুলারের সঙ্গে আসরের শীর্ষ গোলদাতার আসন দখল করে রেখেছেন।

চিলির বিপক্ষে দলকে জেতানোর পাশাপাশি বিশ্বকাপে নিজের গোলটালি বাড়ানোর মিশনে খেলছেন নেইমার। তবে নেইমারদের বিপক্ষে চিলিকে জয়ের হাসি উপহার দেওয়ার মিশনে মাঠে রয়েছেন অ্যালেক্সি সানচেজ।

চিলির এই ফরোয়ার্ড গ্রুপ পর্বে মাত্র ১টি গোল করলেও প্লে মেকার হিসেবে দারুণ খেলেছেন। ম্যাচ শুরুর আগে সানচেজকে নিয়েই দুশ্চিন্তা বিরাজ করেছে ব্রাজিলিয়ান শিবিরে।

ম্যাচ শুরু হয়েছে চিলিয়ানদের সেন্টার দিয়ে। ২ মিনিটে ম্যাচের প্রথম ফ্রি কিক। ২ মিনিটে ম্যাচের প্রথম ফ্রি কিক চিলির পক্ষে। যদিও তা থেকে কোনো সুবিধা আদায় করতে পারেননি চিলিয়ানরা। তবে প্রথম কয়েক মিনিট স্বাগতিকদের বিপক্ষে বেশ ভালোই চাপিয়ে খেলেছে তারা।

এরই ধারাবাহিকতায় ১২ মিনিটে পেনাল্টির একটি দাবিও তুলেছে চিলি।

তাতে সাড়া দেওয়ার প্রয়োজন বোধ করেননি ইংলিশ রেফারি হাওয়ার্ড ওয়েব। চিলির ডি বক্সে বেশ কিছু বিপজ্জনক আক্রমণও চালিয়েছে নেইমাররা-ফ্রেড-মার্সেলোরা। ১৩ মিনিটে ব্রাজিলের পক্ষ থেকে একটি পেনাল্টি আবেদনও ওঠে। এবারও রেফারি তাতে কর্ণপাত করার প্রয়োজন মনে করেননি। ১৭ মিনিটে ব্রাজিলকে ১-০ গোলে এগিয়ে নিয়েছেন ডেভিড লুই।

নেইমারের কর্নার কিক থেকে উড়ে আসা বল চিলির জালে জড়িয়ে দিয়েছেন তিনি। সঙ্গে সঙ্গে হলুদ উৎসবে মেতে উঠেছে বেলো হরিজন্তের স্টেডিয়াম। তবে ৩২ মিনিটে এই উৎসব মলিন করে দিয়েছেন অ্যালেক্সি সানচেজ। দুর্দান্ত গোলে চিলিকে ১-১ গোলের সমতায় ফিরিয়েছেন এই তারকা ফুটবলার।

You Might Also Like